করোনায় ৩০ জনের মৃতু, নতুন আক্রান্ত ১,৬৮৭

190

ঢাকা, ৩ জুন, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৫৩তম দিনে ২৪ ঘন্টায় আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে এ রোগে নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ৬৮৭জন। সুস্থ হয়েছে ১ হাজার ৯৭০ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২১ ও নারী ৯ জন।
গতকালের চেয়ে আজ ৪ জন কম মারা গেছে। গতকাল ৩৪ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছে ১২ হাজার ৭২৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ৩০ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন এবং ষাটোর্ধ বয়সী ১৮ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ৬ জন করে, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ২ জন এবং রংপুর বিভাগে ৪ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ৯৭২ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬৮৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২০ হাজার ২৫৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৯৮৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৫১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৪৩ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬০ লাখ ২ হাজার ৯৯৪ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৫ হাজার ৯৮০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ৮০ হাজার ৮৪৩টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ২২ হাজার ১৫১টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৩ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৪ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৯৭০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯১৪ জন। গতকালে চেয়ে আজ ৫৬ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪৬ হাজার ৩৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৫১ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ০৪ শতাংশ বেশি সুস্থ হয়েছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭২৩ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০ হাজার ৩৯০ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৬৬৭টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২৭টি ও বেসরকারি ৮২টিসহ ৫০৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৭৯২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২০ হাজার ২৫৯ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৪৬৭টি নমুনা কম পরীক্ষা হয়েছে।