বাসস বাজেট-১৭ : ২০২১-২২ অর্থ বছরে ২০ লাখ লোকের কর্মসংস্থান

122

বাসস বাজেট-১৭
বাজেট- শ্রম-কর্মসংস্থান
২০২১-২২ অর্থ বছরে ২০ লাখ লোকের কর্মসংস্থান
ঢাকা, ৩ জুন, ২০২১ (বাসস): দেশের কর্মক্ষম শ্রমশক্তিকে কাজে লাগিয়ে অর্থনীতির গতি সঞ্চারের লক্ষ্যে আগামী ২০২১-২২ অর্থ বছরে ২০ লাখ লোকের কর্মসংস্থান হবে। আইটি সেক্টরে ইতোমধ্যে ১০ লাখ লোকের কর্ম সংস্থান হয়েছে। চলতি বছরের মধ্যে আরো ১০ লাখ লোকের কর্মসংস্থান হবে।
আজ জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ.হ.ম.মুস্তফা কামাল একথা জানান।
অর্থমন্ত্রী বলেন, আগামী ২০২১-২২ অর্থ বছরে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৩৬৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থ বছরে সংশোধিত বাজেটে বরাদ্দ করা হয়েছে ৩৪৮কোটি টাকা।
অর্থ মন্ত্রী বলেন, বিশ্¦ব্যাপী করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশব্যাপী শিল্প কলকারখানা বন্ধ থাকায় বিপুল সংখ্যক কর্মী কর্মক্ষম ও দক্ষ কর্মী কর্মহীন হয়ে পড়েছে। তাই সরকার করোনা ভাইরাস জনিত কারণে কর্মহীনতা দূরীকরণে অর্থনৈতিক কার্যক্রমে গতি সঞ্চারের লক্ষ্যে বিশেষ কর্মসূচি বাস্তবায়নে চলতি বছর প্রায় ৫৫ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ দিয়েছে।
তিনি বলেন, সরকার কোভিড মোকাবিলায় ৬৪টি জেলায় ২৩টি ক্রাইসিস মোকাবিলায় বিশেষ কমিটি গঠন করে উৎপাদন অব্যাহত রাখতে বিশেষ উদ্যোগ গ্রহণ করে। সরকার ২০২৪ সালের মধ্যে ১১টি অগ্রাধিকারভুক্ত সেবা খাতের ৮ লাখ ৪১ হাজার ৬৮০জনকে দক্ষতা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে। এছাড়া ২৮টি মন্ত্রণালয়ের দক্ষতা উনয়ন প্রশিক্ষণ কার্যক্রম সমন্বয় সাধনের জন্য দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ কাজ করছে। এছাড়া দক্ষ শ্রম শক্তি সৃষ্টিতে ৪৯৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। কর্ম পরিবেশ উন্নয়ন, শিশু শ্রম নিরসন, ও নারী শ্রমিকদের সার্বিক সুরক্ষায় আইন প্রণয়নসহ বিভিন্ন কল্যাণকর কর্মসূচি চলমান থাকবে বলে বাজেট বক্তব্যে মন্ত্রী সংসদকে জানান।
বাসস/ এসএসজি/এমএআর/১৮৪৮/কেএমকে