বাসস বাজেট-১৫ : বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ২০ হাজার টাকায় উন্নীত হচ্ছে

108

বাসস বাজেট-১৫
মুক্তিযোদ্ধা-ভাতা
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ২০ হাজার টাকায় উন্নীত হচ্ছে
ঢাকা, ৩ জুন, ২০২১ (বাসস) : বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা আগামী ২০২১-২০২২ অর্থবছরে ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা।
অর্থমন্ত্রী আজ জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে এ কথা বলেন।
বাজেট বক্তৃতায় তিনি বলেন, বীর মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। দেশ মাতৃকার সেবায় মুক্তিযোদ্ধাদের অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তথ্য সম্বলিত ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম প্রস্তুত করে জি২পি প্রক্রিয়ায় সকল বীর মুক্তিযোদ্ধার সম্মানি ও অন্যান্য ভাতা বাংলাদেশ ব্যাংক থেকে সরাসরি ভাতাভোগীর ব্যাংক হিসাবে প্রদান কার্যক্রম গত ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন।
অর্থমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে তাদের জন্য ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের প্রতি জেলা- উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
এবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৩৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের খাতে পরিচালন খাতে ৫ হাজার ৯৪১ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ৪০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৪ হাজার ৫০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ৪ হাজার ২৩৮ কোটি টাকা।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮২৫/-এমএন