বাসস বাজেট-১১ : মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৩৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

355

বাসস বাজেট-১১
মুক্তিযুদ্ধ-মন্ত্রণালয়-বরাদ্দ
মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৩৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৩ জুন, ২০২১ (বাসস) : আগামী অর্থবছরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জন্য ৬ হাজার ৩৪৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ প্রস্তাব করেন।
প্রস্তাবিত বাজেটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পরিচালন খাতে ৫ হাজার ৯৪১ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ৪০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৪ হাজার ৫০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ৪ হাজার ২৩৮ কোটি টাকা। গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে এবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় খাতে ১ হাজার ৮৩৮ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন, বীর মুক্তিযোদ্ধাদের নিরাপদ আবাসন নিশ্চিত করতে তাদের জন্য ৪ হাজার ১২২ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার ‘বীর নিবাস’ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে দেশের প্রতি জেলা-উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা আগামী ২০২১-২০২২ অর্থবছরে ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী। এতে বরাদ্দ বাড়বে ১ হাজার ৯২০ কোটি টাকা বলে তিনি জানান।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮০১/-এমএন