বাসস বাজেট-৯ : পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১২২১ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব

341

বাসস বাজেট-৯
পরিবেশ-বরাদ্দ
পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১২২১ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব
ঢাকা, ৩ জুন, ২০২১ (বাসস): ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ২শ’ ২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এই খাতে বাজেটের পরিমাণ ছিল ১ হাজার ২শ’ ৪৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১ হাজার ৩৬ কোটি টাকা।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই প্রস্তাব পেশ করেন।
অর্থমন্ত্রী বলেন, “আগামী অর্থবছরে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ২শ’ ২১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি যা ২০২০-২১ অর্থবছরে ছিল ১ হাজার ২৪৬ কোটি টাকা।”
তিনি বলেন, বায়ুদূষণের মাত্রা জানার লক্ষ্যে ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬ টি সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্রের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
তিনি বলেন, বায়ুমান পরিবীক্ষণের প্রাপ্ত তথ্য ও উপাত্ত সংরক্ষণ এবং বৈজ্ঞানিক উপায়ে বিশ্লেষন করে দৈনিক ভিত্তিতে বায়ুমান সূচক ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে। শব্দদূষণ হ্রাসকল্পে বাংলাদেশ সচিবালয় সংলগ্ন এলাকাকে হর্ণমুক্ত ঘোষণা করা হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, বায়ুদূষণ হ্রাস ও মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসের লক্ষ্যে “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯)’র আলোকে ছিদ্রযুক্ত ইট ও মাটির বিকল্প উপাদানে তৈরি বিভিন্ন ব্লক উৎপাদন ও ব্যবহারের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করা হচ্ছে।
তিনি আরো বলেন, ২০২৫ সালের মধ্যে সরকারি নির্মাণ, মেরামত ও সংস্কার কাজে ইটের পরিবর্তে শতভাগ পরিবেশ বান্ধব ব্লকের ব্যবহার বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
বাসস/এমএএস/-শআ