বাসস বিদেশ-৫ : ভ্যাকসিন শেয়ারিং ও প্রাণীবাহী রোগ বিষয়ে আলোচনায় বসতে যাচ্ছেন জি৭ স্বাস্থ্য প্রধানরা

109

বাসস বিদেশ-৫
ব্রিটেন-জি৭-ভাইরাস-ভ্যাকসিন-প্রাণী
ভ্যাকসিন শেয়ারিং ও প্রাণীবাহী রোগ বিষয়ে আলোচনায় বসতে যাচ্ছেন জি৭ স্বাস্থ্য প্রধানরা
লন্ডন, ৩ জুন, ২০২১ (বাসস ডেস্ক) : জি৭ সদস্যভূক্ত সাতটি দেশের স্বাস্থ্যমন্ত্রীরা যুক্তরাজ্যে আগামী সপ্তাহের সম্মেলনের প্রাক্কালে বিশ্বের একেবারে দরিদ্র দেশগুলোর সাথে ভ্যাকসিন শেয়ারিং এবং প্রাণবাহী বিভিন্ন রোগ সনাক্তকরণ ব্যবস্থা আরো উন্নত করার বিষয়ে বৃহস্পতিবার আলোচনায় বসতে যাচ্ছেন। খবর এএফপি’র।
যুক্তরাজ্য সরকার জানায়, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীরা বিভিন্ন প্রাণী ও পরিবেশ থেকে ছড়ানো রোগের লক্ষণ আগেভাগে সনাক্ত করার ব্যাপারে একত্রে কাজ করে ভবিষ্যত স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় অক্সফোর্ডের আলোচনায় প্রতিশ্রুতি ব্যক্ত করবেন।
ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী জানান, গবেষণায় সকল সংক্রমণের তিন-পঞ্চমাংশ প্রাণী থেকে মানব দেহে ছড়িয়ে পড়তে দেখা যায়। তারা মানব শরীরে প্রবেশ করা এসব রোগ প্রতিরোধে তাদের একটি ‘নতুন আন্তর্জাতিক উদ্যোগ’ গ্রহণের ব্যাপারে সম্মত হওয়ার কথা রয়েছে।
বিশ্বের সবচেয়ে ধনী এ সাত দেশ ব্যাপক টিকাদান কর্মসূচির জন্য পর্যাপ্ত ভ্যাকসিন মজুত না থাকায় একেবারে দরিদ্র দেশগুলোকে টিকা পেতে সহায়তা করা নিয়ে অনেক চাপের মুখে পড়ায় এ বৈঠক করতে যাচ্ছে।
জি৭ দেশগুলো কোভ্যাক্সের বিশ্বব্যাপী ভ্যাকসিন শেয়ারিং কর্মসূচিকে সহায়তা করার ব্যাপারে ইতোমধ্যে প্রতিশ্রুতি দিয়েছে।
বাসস/এমএজেড/১৫১৬/জেহক