দেশে করোনায় মৃত্যু ৩৪ ও নতুন আক্রান্ত ১,৯৮৮ জন

334

ঢাকা, ২ জুন, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৪ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮৮ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৯১৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২১ ও নারী ১৩ জন।
গতকালের চেয়ে আজ ৭ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ৪১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৬৯৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ৩০ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৮ জন এবং ষাটোর্ধ ১৮ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১১ জন, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগে ৫ জন করে, সিলেট ও রংপুর বিভাগে ৩ জন করে এবং বরিশাল বিভাগে ২ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ২০ হাজার ২৫৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৯৮৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৮ হাজার ২৫০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৬৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৫১ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১৬ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৯ লাখ ৮৬ হাজার ২২ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৪ হাজার ২৯৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ৬৯ হাজার ১৭০টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ১৬ হাজার ৮৫২টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৯১৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৭৭৯ জন। গতকালে চেয়ে আজ ১৩৫ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪৪ হাজার ৬৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫১ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৫০ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ০১ শতাংশ বেশি সুস্থ হয়েছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৩৯০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৫৩৬ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৮৫৪টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২৭টি ও বেসরকারি ৮২টিসহ ৫০৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ২৫৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ২৫০ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৯টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।