বাসস ক্রীড়া-১১ : কোপার আয়োজক পরিবর্তনকে এগুয়েরো স্বাগত

114

বাসস ক্রীড়া-১১
ফুটবল-কোপা আমেরিকা-ব্রাজিল-আর্র্জেন্টিনা
কোপার আয়োজক পরিবর্তনকে এগুয়েরো স্বাগত
বুয়ান্সে আয়ার্স, ২ জুন ২০২১ (বাসস/এএফেপি): কোপা আমেরিকার আয়োজন মঙ্গলবার ফুটবলের দেশ ব্রাজিলে সরিয়ে নেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির ফরোয়ার্ড সার্জিও এগুয়েরো। একদিন আগে সোমবার ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দানের ঘোষনা দিয়েছেন ৩২ বছর বয়সি এই আর্জেন্টাইন। মুলত টুর্নামেন্টটি যৌথভাবে আয়োজনের কথা ছিল আর্জেন্টিনা ও কলম্বিয়ার।
গত মাসে সামাজিক অস্থিরতা ও কোভিড-১৯ অস্থিরতার কারণ দেখিয়ে প্রাথমিক ভাবে কলম্বিয়ার সহ আয়োজক স্বত্ব কেড়ে নেয় দক্ষিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবোল। ওই সময় আর্জেন্টিনাকে টুর্নামেন্টের একক আয়োজক ঘোষনা করে সংস্থাটি। কিন্তু একই কারণ দেখিয়ে আর্জেন্টিনার কাছ থেকেও কেড়ে নেয়া হয় টুর্নামেন্টের আয়োজক স্বত্ব।
সোমবার সংস্থাটি ব্রাজিলকেই টুর্নামেন্টের আয়োজক ঘোষনা করে তারা। অথচ ব্রাজিল হচ্ছে এই মুহুর্তে বিশে^র দ্বিতীয় শীর্ষ কোভিড-১৯ সংক্রমন কারী দেশ। যেখানে এ পর্যন্ত মারাা গেছে ৪,৬২,০০০ ব্যক্তি।
শুরুতে অবশ্য টুর্নামেন্ট আয়োজনে অনীহা প্রকাশ করলেও মঙ্গলবার সেটি আয়োজনে সম্মতি প্রকাশ করে ফুটবলের দেশটি। আর মাত্র দুই সপ্তাহ পর মাঠে গড়ানোর কথা রয়েছে কোপা আমেরিকার। বুয়েন্স আয়ার্সে ফিরে এগুয়েরো বলেন,‘ ব্রাজিলে যদি কোন সমস্যা হয় তাহলে আমরা খেলব না। তবে এটি পরিস্কার হয়ে গেছে যে আর্জেন্টিনায় পরিস্থিতি ভাল যাচ্ছে না। কনমেবল একেবারেই সঠিক সিদ্ধান্তটিই নিয়েছে।’
এই মুহুর্তে কোভিডের সবচেেেয় খারাপ সময়ের মোকাবেলা করতে যাচ্ছে আর্জেন্টিনা। সেখানে ক্রমেই বাড়ছে সংক্রমনের সংখ্যা। প্রতিদিন সেখানে নতুন করে সংক্রমনের শিকার হচ্ছে ৪০ হাজার মানুষ। আর মৃত্যুবরণ করছে ৫০০।
এগুয়েরো বলেন,‘ আমরা খেলোয়াড়রা খেলতে চাই। এই কারণেই আজ আমরা এখানে এসেছি। আমাদের খেলতে হবে। সেখানে কালক্ষেপন করা চলবে না। ইতোমধ্যে আমরা গত বছরটি হারিয়েছি।’ এই মাহামারির কারণে টুর্নামেন্টটি গত বছর স্থগিত করা হয়েছিল।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২০/স্বব