বাসস ক্রীড়া-৬ : ইংল্যান্ড দলে ডাক পেলেন আলেক্সান্ডার-আর্নল্ড, বাদ পড়লেন লিঙ্গার্ড

115

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইউরো
ইংল্যান্ড দলে ডাক পেলেন আলেক্সান্ডার-আর্নল্ড, বাদ পড়লেন লিঙ্গার্ড
লন্ডন, ২ জুন, ২০২১ (বাসস) : ইউরো ২০০০ ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন লিভারপুলের ডিফেন্ডার ট্রেন্ট আলেক্সান্ডার -আর্নল্ড। কিন্তু গ্যারেথ সাউথগেটের ২৬ সদস্যের দলে জায়গা হয়নি ইন-ফর্ম এ্যাটাকিং মিডফিল্ডার জেসি লিঙ্গার্ডের।
সাউথগেটের অধীনে খুব একটা খেলার সুযোগ পাননি ২২ বছর বয়সী আর্নল্ড। মার্চে বিশ্বকাপ বাছাইপর্বে তিনি বিবেচিত হননি। কিন্তু লিভারপুলের হয়ে দারুন একটি মৌসুম কাটানোর পর তাকে দলে পুনর্বিবেচনা করতে বাধ্য হন সাউথগেট। আগামী ১১ জুন থেকে শুরু হওয় ইউরো চ্যাম্পিয়নশীপে ইংলিশ দলের অন্যতম নির্ভরযোগ্য রাইট-ব্যাক হিসেবে দলভূক্ত হয়েছেন আর্নল্ড।
এদিকে ধার হিসেবে ওয়েস্ট হ্যামের দারুন একটি মৌসুম কাটানো ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড লিঙ্গার্ড সাউথগেটের প্রাথমিক স্কোয়াড থেকে বাদ পড়া ছয়জনের মধ্যে অন্যতম। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকার পর ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ডকে মার্চে বিশ্বকাপ বাছাইপর্বের দলে ডেকেছিলেন সাউথগেট। ১৬ ম্যাচে ৯ গোল করে তিনি হ্যামার্সদের ইউরোপা লিগের জায়গা নিশ্চিত করেছেন। কিন্তু তারপরেও ইংলিশ কোচের আস্থা অর্জন করতে পারেননি।
ইউরোর চূড়ান্ত দল থেকে বাদ পড়াদের মধ্যে আরো রয়েছেন শেফিল্ড ইউনাইটেডের গোলরক্ষক এ্যারন রামসডেল, সাউদাম্পটন মিডফিল্ডার জেমস ওয়ার্ড-প্রাউস, এ্যাস্টন ভিলার স্ট্রাইকার ওলি ওয়াটকিন্স ও নতুন দুই সেন্টার-ব্যাক বেন গডফ্রে ও বেন হোয়াইট।
ম্যানচেস্টার ইউনাইটেডের তরুণ ফরোয়ার্ড ম্যাসন গ্রীনউড ইনজুরির কারনে হঠাৎ করেই নিজে থেকে নাম প্রত্যাহার করে নিলে মঙ্গলবার সকালে সাউথগেটকে এই একটি জায়গায় নতুন করে সিদ্ধান্ত নিতে হয়েছে। এ সম্পর্কে সাউথগেট বলেন, ‘আমি মনে করি ইংল্যান্ডের জাতীয় দল মনোনীত করা অত্যন্ত কঠিন একটি বিষয়। কারন এদেশে প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই। বিশেষ করে যে সমস্ত খেলোয়াড় অতীতে আমাদের সাথে ছিল তাদের ব্যপারে সিদ্ধান্ত নেয়াটা বেশী কঠিন হয়ে পড়ে। তারা সবাই অত্যন্ত পেশাদার খেলোয়াড়।
আলেক্সান্ডার-আর্নল্ডকে কাইল ওয়াকার, কিয়েরান ট্রিপিয়ার ও রিস জেমসের সাথে লড়াই করেই শেষ পর্যন্ত টিকে থাকতে হয়েছে। তাকে নিয়ে দলে রাইট-ব্যাকের সংখ্যা দাঁড়িয়েছে চারে। ট্রিপিয়ার এবারের মৌসুমে এ্যাথলেটিকো মাদ্রিদকে লা লিগা শিরোপা উপহার দিয়েছেন। অপরদিকে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে ওয়াকারের অনবদ্য ভূমিকা ছিল।
ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক হ্যারি ম্যাগুয়েরে গোঁড়লির লিগামেন্ট ইনজুরির কারনে মে মাসের শুরু থেকে দলের বাইরে ছিলেন। যে কারনে সাউথগেটকে ডিফেন্ডার ম্যাগুয়েরে ছাড়াও জর্ডান হেন্ডারসন ও কালভিন ফিলিপসের ফিটনেস প্রমানের জন্য ১ জুন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। কুঁচকির অস্ত্রোপচারের কারনে ফেব্রুয়ারি থেকে মাঠে বাইরে রয়েছেন লিভারপুল মিডফিল্ডার হেন্ডারসন। অন্যদিকে ফিলিপস মৌসুমের শেষ ম্যাচে কাঁধের ইনজুরিতে পড়েছিলেন।
আগমী ১৩ জুন থ্রি লায়ন্সরা ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো লড়াই শুরু করবে। গ্রুপ-ডি’তে তাদের অপর প্রতিপক্ষ হচ্ছে স্কটল্যান্ড ও চেক প্রজাতন্ত্র।
ইংল্যান্ড স্কোয়াড :
গোলরক্ষক : জর্ডান পিকফোর্ড, ডিন হেন্ডারসন, স্যাম জনস্টোন।
ডিফেন্ডার : লুক শ, হ্যারি ম্যাগুয়েরে, বেন চিলওয়েল, রিস জেমস, জন স্টোনস, কাইল ওয়াকার, টাইরোন মিংস, কনর কোডি, কিয়েরান ট্রিপিয়ার, ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড।
মিডফিল্ডার : ডিক্লান রাইস, জর্ডান হেন্ডারসন, ম্যাসন মাউন্ট, ক্যালভিন ফিলিপস, জুড বেলিংহ্যাম।
ফরোয়ার্ড : ফিল ফোডেন, রাহিম স্টার্লিং, জ্যাক গ্রীলিশ, হ্যারি কেন, মার্কোস রাশফোর্ড, জেডন সানচো, ডোমিনিক কালভার্ট-লুইন, বুকায়ো সাকা।
বাসস/নীহা/১৬৩৫/স্বব