বাসস ক্রীড়া-৩ : আবারো রিয়ালে ফিরলেন আনচেলত্তি

104

বাসস ক্রীড়া-৩
ফুটবল-কোচ
আবারো রিয়ালে ফিরলেন আনচেলত্তি
মাদ্রিদ, ২ জুন, ২০২১ (বাসস) : আবারো রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নিয়োগ পেযেছেন কার্লো আনচেলত্তি। আগামী তিন মৌসুমের জন্য এই ইতালিয়ান কোচের সাথে চুক্তি হয়েছে বলে স্প্যানিশ জায়ান্ট সূত্র নিশ্চিত করেছে। গত সপ্তাহে জিনেদিন জিদানের পদত্যাগের পর আনচেলত্তি তার স্থলাভিষিক্ত হলেন।
প্রথম মেয়াদে ২০১৩-১৫ পর্যন্ত লস ব্ল্যাঙ্কোসদের কোচের দায়িত্ব পালন করেছেন ৬১ বছর বয়সী এই ইতালিয়ান। এর মধ্যে ক্লাবকে উপহার দিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।
২০১৯ সালের ডিসেম্বরে এভারটনে যোগ দেন আনচেলত্তি। গুডিসন পার্কে তিনি এভারটনের কোচ হিসেবে ১৮ মাস দায়িত্ব পালন করেছেন। এভারটনের ওয়েবসাইটে এক বিবৃতিতে আনচেলত্তি বলেছেন, ‘এভারটনের প্রতিটি মুহূর্ত আমি বেশ উপভোগ করেছি। এখানে আমি যে ধরনের অপ্রত্যাশিত সুযোগগুলো পেয়েছি তার কারনেই আজ আমি রিয়ালের মত ক্লাবে আবারো ফিরতে পারছি। এই মুহূর্তে আমার ও আমার পরিবারের জন্য এটা সঠিক সিদ্ধান্ত। অসাধারণ সমর্থনের জন্য আজ আমি এই ইংলিশ ক্লাব ও এর সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’
এদিকে এভারটন জানিয়েছে তারা দ্রুতই নতুন ম্যানেজার সন্ধানের কাজ শুরু করবে এবং এ ব্যপারে যথাসময়ে সবাইকে অবগত করা হবে।
জিদানের অধীনে রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জিতে রেকর্ড গড়েছিল। কিন্তু ২০২০-২১ মৌসুম কোন শিরোপা ছাড়াই শেষ করায় জিদান নিজে থেকেই লা লিগার ক্লাবটির দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান। নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হাতছাড়া হবার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে চেলসির কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছিল গ্যালাকটিকোরা। গত ১১ বছরের ইতিহাসে এবারই প্রথম কোন শিরোপা ছাড়াই মৌসুম শেষ করেছে ১৩ বারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা।
কোচ হিসেবে এ পর্যন্ত ১৫টি বড় শিরেপাা জেতার কৃতিত্ব রয়েছে আনচেলত্তির। লিভারপুল কিংবদন্তী বব পেইসলি ও রিয়াল বস জিদানের সাথে তৃতীয় কোচ হিসেবে তিনটি ইউরোপীয়ান জেতার অভিজ্ঞতা রয়েছে আনচেলত্তির। এসি মিলানের হয়ে ঘরোয়া সিরি-এ শিরোপা, চেলসির হয়ে ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ, পিএসজির হয়ে ফ্রান্সের লিগ ওয়ান ও বায়ার্ন মিউনিখের হয়ে জিতেছেন বুন্দেসলিগা। মিলানের হয়ে দু’বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা চেতার পর তিনি ২০১৪ সালে রিয়ালকে ক্লাবের ১০ম শিরোপা উপহার দিয়েছিলেন।
ফ্যাক্টবক্স :
খেলোয়াড় আনচেলত্তি :
-পার্মা, রোমা ও এসি মিলানের মিডফিল্ডার হিসেবে খেলেছেন আনচেলত্তি। ১৯৮৩ সালে সিরি-এ ও চারটি ইতালিয়ান কাপ জয়ী রোমার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। এরপরপরই এসি মিলানে যোগ দেন।
-মিলানের হয়ে ১৯৮৯ ও ১৯৯০ সালে পরপর দুইবার ইউরোপীয়ান কাপ জয় করেছেন।
-ইতালি জাতীয় দলের হয়ে খেলেছেন ২৬টি ম্যাচ, গোল করেছেন ১টি। ১৯৯০ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন।
কোচ আনচেলত্তি :
-১৯৯৫ সালে রেগিয়ানার হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন, তার অধীনে ক্লাবটি সিরি-বি লিগে উন্নীত হয়। পরের মৌসুমেই পার্মাতে যোগ দিয়ে সিরি-এ লিগে ক্লাবটিকে দ্বিতীয় স্থান উপহার দিয়েছিলেন।
-১৯৯৯ সালে জুভেন্টাসে যোগ দিলেও পূর্বসূরী মার্সেলো লিপ্পির সাফল্য ধরে রাখতে পারেননি। দুই বছর পর তিনি জুভেন্টাস ত্যাগ করেন।
-২০০১ সালে আবারো কোচ হিসেবে সান সিরোতে ফিরে আসেন এবং দুটি চ্যাম্পিয়ন্স লিগ, একটি করে সিরি-এ, কোপা ইতালিয়া ও ২০০৭ সালের ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেন।
-২০০৯ সালে মে মাসে তিনি মিলান ছেড়ে তিন বছরের চুক্তিতে চেলসিতে যোগ দেন। প্রথম মেয়াদেই চেলসিকে প্রিমিয়ার লিগের শিরোপা উপহার দিয়েছিলেন। ঐ বছরই এফএ কাপের ফাইনাল জিতে চেলসি ডাবল শিরোপা জয় করেছিল।
-২০১১ সালের মে মাসে তাকে চেলসি থেকে বরখাস্ত করা হয়।
-২০১১ সালের ডিসেম্বরে যোগ দিয়ে লিগ ওয়ানের রানার্স-আপ করেন পিএসসজিকে।
-পরের বছরই ১৯৯৪ সালের পর প্রথমবারের মত প্যারিসের জায়ান্টদেও ফরাসি লিগ শিরোপা উপহার দেন।
-২০১৩ সালের জুনে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে ক্লাবকে ১০ম ইউরোপীয়ান শিরোপা উপহার দেন। ঐ বছরই রিয়াল কোপা ডেল রে’ শিরোপাও জিতেছিল।
-২০১৪ সালে বার্সেলোনা লা লিগা শিরোপা জেতার পর আনচেলত্তিকে বরখাস্ত করা হয়।
-২০১৬ সালের জুলাইয়ে পেপ গার্দিওলার স্থানে বায়ার্ন মিউনিখে যোগ দেন। প্রথম বছরই বেভারিয়ান্সদের টানা পঞ্চম বুন্দেসলিগা শিরোপা জয়ে আনচেলত্তির অবদান ছিল। যদিও রিয়াল মাদ্রিদের কাছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পরাজিত হয়ে বিদায় নিতে হয় বায়ার্নকে।
-২০১৭ সালের সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে পিএসজির কাছে পরাজয়ের পর তাকে বরখাস্ত করা হয়।
-২০১৮ সালে মে মাসে নাপোলির কোচ হিসেবে আবারো ইতালিতে ফিরে আসেন।
-জুভেন্টাসের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে সিরি-এ লিগে নাপোলি দ্বিতীয় স্থান লাভ করে।
-২০১৯ সালের ডিসেম্বরে লিগের ব্যর্থতায় তাকে বরখাস্ত করা হয়।
-নাপোলি থেকে বরখাস্তের ১১ দিনের মধ্যে তিনি এভারটনের সাথে চুক্তি করেন। তার অধীনে এভারটন প্রিমিয়ার লিগ টেবিলের ১২তম স্থান পায়।
-গত মৌসুমে এভারটন টেবিলের দশম স্থানে ছিল।
বাসস/নীহা/১৬২০/স্বব