বাসস ক্রীড়া-১ : বিশ্বকাপে দল সংখ্যা বাড়ালো আইসিসি

113

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-বিশ্বকাপ
বিশ্বকাপে দল সংখ্যা বাড়ালো আইসিসি
দুবাই, ২ জুন ২০২১ (বাসস) : ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহনকারী দলের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৪ থেকে ২০৩০ সাল পর্যন্ত টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০ দল এবং ২০২৭ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ হবে ১৪ দলের। হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি আবারও শুরু হবে। ২০২৫ ও ২০২৯ সালে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতাও অব্যাহত রাখার সিদ্বান্ত নিয়েছে আইসিসি।
গতরাতে ২০২৪ থেকে ২০৩১ সালের ক্রিকেটীয় সূচির পরিকল্পনা ঘোষণা করে এক বিবৃতি দিয়েছে আইসিসি। পরিকল্পনা অনুযায়ী আট বছরের চক্রে দু’টি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টুয়েন্টি বিশ্বকাপ, দু’টি চ্যাম্পিয়ন্স ট্রফি ও চারটি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল আয়োজন করবে আইসিসি।
মঙ্গলবার আইসিসি বোর্ডের বৈঠকে নেয়া সিদ্বান্তের ভিত্তিতে এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে পুরুষদের টি-টুয়েন্টি বিশ্বকাপে ২০টি দল খেলবে। মোট ৫৫টি ম্যাচ হবে। আর ২০২৭ এবং ২০৩১ পুরুষদের ওয়ানডে বিশ্বকাপে মোট ১৪টি দল খেলবে। ম্যাচ হবে ৫৪টি। আবারো শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। মোট ৮টি দল নিয়ে ২০২৫ ও ২০২৯ সালে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।’
২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে মোট ১৪টি দল খেলেছিল। কিন্তু গত আসর ২০১৯ বিশ্বকাপে আবার তা কমিয়ে ১০টি দলে করেছিলো আইসিসি। ২০২৩ বিশ্বকাপটাও হবে ১০ দলের। তবে ২০২৭ ও ২০৩১ সালের বিশ্বকাপ পুনরায় ১৪ দলের অংশ গ্রহনে হবে। যেখানে ২০০৩ বিশ্বকাপ কাঠামোক অনুসরণ করা হবে। দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্বে খেলবে ১৪টি দল। প্রতি গ্রুপের শীর্ষ তিনটি দল সুযোগ পাবে সুপার সিক্সে। সুপার সিক্সের সেরা চার দল খেলবে সেমিফাইনালে। সেখান থেকে ফাইনাল। সব মিলিয়ে ম্যাচ হবে ৫৪টি।
টি-টুয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপে ১৬টি দল অংশ নিচ্ছে। এ বছর এবং পরের বছরের দু’টি টি-টুয়েন্টি বিশ্বকাপেও ১৬ দল খেলবে। তবে ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালের বিশ্বকাপ হবে ২০টি দল নিয়ে। এই ২০ দল চার গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। প্রতি গ্রুপে পাঁচটি দল থাকবে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সুপার এইটে উঠবে। সুপার এইটের সেরা চার দল সেমিফাইনাল খেলবে। এরপর ফাইনাল অনুষ্ঠিত হবে।
২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি হয়েছিল। প্রতিযোগিতা শেষে সেবারই চ্যাম্পিয়ন্স ট্রফি না করার সিদ্বান্ত নিয়েছিলো আইসিসি। তবে আবারো চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের সিদ্বান্ত নিয়েছে আইসিসি। ২০২৫ এবং ২০২৯ সালে আবারও ৮টি দল নিয়ে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। আগের মতোই আটটি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে প্রথম পর্বে খেলবে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে।
প্রতি দু’বছরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে। দু’বছরে নয় দল ছয়টি সিরিজ খেলবে। আগামী ১৮ জুন প্রথম আসরের ফাইনালের পরই দ্বিতীয় আসরের পথ চলা শুরু হবে।
এদিকে, ২০২৫ নারী ওয়ানডে বিশ্বকাপ আটটি দল খেললেও ২০২৯ সালের বিশ্বকাপে খেলবে ১০টি দল।
আর ২০২৬ সাল থেকে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপ হবে ১২ দলে। বর্তমানে নারীদের টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় ১০টি দল।
বাসস/এএমটি/১৪৩০/স্বব