বাসস ক্রীড়া-৯ : ইংল্যান্ড সিরিজ দিয়ে ফাইনালের প্রস্তুতি সাড়তে চায় নিউজিল্যান্ড

110

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-টেস্ট
ইংল্যান্ড সিরিজ দিয়ে ফাইনালের প্রস্তুতি সাড়তে চায় নিউজিল্যান্ড
লর্ডস, ১ জুন, ২০২১ (বাসস) : আগামী ১৮ জুন সাউদাম্পটেন ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে নিউজিল্যান্ড। তার আগে আগামীকাল থেকে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে কিউইরা। ফাইনালে শ্রেষ্ঠত্বের মুকুট অর্জনের লক্ষ্যে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে প্রস্তুতি সাড়তে চায় কেন উইলিয়ামসনের দল। টেস্ট চ্যাম্পিয়নশীপ ফাইনালের আগে দল নিয়ে যাচাই-বাচাই করার মোক্ষম সুযোগ পাচ্ছে নিউজিল্যান্ড।
নিউজিল্যান্ড যখন ফাইনালে চোখ রেখে টেস্ট সিরিজ শুরু করছে, তখন কিউইদের বিপক্ষে জয়ের ক্ষুধায় বিভোর ইংল্যান্ড। সর্বশেষ তিন টেস্ট সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পায়নি ইংলিশরা। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে মুখিয়ে আছে জো রুটের দল।
এমন লক্ষ্য নিয়ে আগামীকাল থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। লর্ডসে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। আর ১০ জুন বার্র্মিংহামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ফাইনাল নিয়েই বেশি কথা বলতে হয়েছে নিউজিল্যান্ডকে। ইংল্যান্ডের মত দলের বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজ হলেও নিউজিল্যান্ড শিকিরে ফাইনাল ম্যাচের উত্তেজনাই বেশি।
নিউজিল্যান্ড পেসার টিম সাউদি সম্প্রতি বলেছেন, ‘ফাইনাল নিয়ে আমরা সকলেই রোমাঞ্চিত। প্রথমবারের মত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি আমাদের জন্য প্রস্তুতির সুযোগ। এই সিরিজ দিয়ে ফাইনালের জন্য নিজেদের তৈরি করতে হবে।’
সাউদির সুরে কথা বললেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনও। টেস্ট সিরিজ শুরুর আগের দিন উইলিয়ামসন শোনালেন, ‘টেস্ট সিরিজের পর আমাদের সামনে বড় ম্যাচ অপেক্ষা করছে। বিশ্বকাপ ফাইনালের যেমন একটা আবহ থাকে, ঠিক তেমনি। যেদিন আমাদের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হয়, সেদিন থেকেই আমরা উত্তেজনায় কাঁপছি। তবে ফাইনালের আগে দুই ম্যাচের টেস্ট সিরিজটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফাইনালের মত ম্যাচের আগে একই কন্ডিশনে দু’টি টেস্ট ম্যাচ দিয়ে নিজেদের পরখ করে নেয়া যাচ্ছে। দলের সকলেই টেস্ট সিরিজকে গুরুত্ব সহকারে দেখছে। এছাড়া শেষ দুই সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের ধারাটা অব্যাহত রাখতে চাই আমরা।’
সর্বশেষ ২০১৩ সালে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো ইংল্যান্ড।
এরপর ২০১৫ সালে ঘরের মাঠেই দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১এ সমতায় শেষ করে ইংল্যান্ড। আর ২০১৮ ও ২০১৯ সালে ঘরের মাঠে ইংল্যান্ডকে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হারায় নিউজিল্যান্ড।
তাই নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে না পারার কষ্ট থেকে বেরিয়ে আসতে চায় ইংল্যান্ড। ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে টেস্ট সিরিজ ভালো ফল পাবার ব্যাপারে আশাবাদি ইংল্যান্ড।
তবে এই সিরিজেও রোটেশন পদ্ধতি ধরে রেখেছে ইংল্যান্ড। অ্যাশেজকে সামনে রেখে রোটেশন পদ্ধতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইংলিশ কোচ ক্রিস সিলভারউড। তিনি জানান, ‘অ্যাশেজকে সামনে রেখে আমরা এখন থেকেই দল সাজানোর পরিকল্পনা করছি। তবে করোনার কারনে দল নিয়ে যে রোটেশন পদ্ধতি চলছিলো, সেটি অব্যাহত থাকবে। তাই এই সিরিজে বেশ কিছু নতুন খেলোয়াড়কে দলে নেয়া হয়েছে। যাদেরকে নিয়ে আমরা ভবিষ্যত পরিকল্পনা করছি।’
প্রথমবারের মত দলে ডাক পেয়েছেন পেসার ওলি রবিসন ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান জেমস ব্রেসি । ৬৩টি প্রথম শ্রেনির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ২৭ বছর বয়সী রবিসনের। আর ৪৫টি প্রথম শ্রেনির ম্যাচ খেলেছেন ব্রেসি।
২০১৬ সালে ভারত সফরে টেস্ট অভিষেক হওয়া হাসিব হামিদও ডাক পেয়েছেন। ভারতের বিপক্ষে ঐ সিরিজের তিন ম্যাচে ২টি হাফ-সেঞ্চুরিতে ২১৯ রান করেছিলেন তিনি। এরপর কাঁধের ইনজুরির কারনে দল থেকে বাদ পড়েন হামিদ।
ইনজুরির কারনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে ছিটকে পড়েন উইকেটরক্ষক-ব্যাটসম্যান বেন ফোকস। তার পরিবর্তে প্রথমবারের মত টেস্ট দলে স্যাম বিলিংস।
স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চর্তুদশ আসর থেকে দেশে ফিরে আসা খেলোয়াড়দের বিশ্রামে রেখেছে ইংল্যান্ড। তাই এই সিরিজের দলে নেই- স্যাম কারান, মঈন আলি, ক্রিস ওকস, জশ বাটলার ও জনি বেয়ারস্টো। সে দিব বিবেচনায় দলটি পুর্ন শক্তির নয়।
তবে তরুণ দল নিয়ে টেস্ট সিরিজে ভালো করার ব্যাপারে আশাবাদি ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘দলে বেশ কিছু নতুন মুখ রয়েছে। নিজেদের সামর্থ্যের প্রমান দিয়েই দলে এসেছে তারা। দলে নিজেদের জায়গা পাকা করার দারুন সুযোগ পাচ্ছে। এছাড়া অভিজ্ঞ খেলোয়াড়রা রয়েছেও। তাই সিরিজে ভালো করার ব্যাপারে আমরা আশাবাদি।’
টেস্ট শুরুর আগের দিন আজ নিজেদের চূড়ান্ত একাদশ ঘোষনা করে দিয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। উইকেটরক্ষকসহ সাত ব্যাটসম্যান ও চার পেসার নিয়ে একাদশ সাজিয়েছে ইংল্যান্ড। অভিষেক হচ্ছে ব্রেসি ও রবিনসনের। প্রথম শ্রেনির ক্রিকেটে ৬ সেঞ্চুরি ও ১২ হাফ-সেঞ্চুরিতে ২৫৭৫ রান রয়েছে ব্রেসির । আর বল হাতে ২৭৯ উইকেট শিকার করেছেন ডান-হাতি পেসার রবিনসন।
অন্য দিকে উইকেটরক্ষকসহ ছয় ব্যাটসম্যান, এক পেস অলরাউন্ডার ও চার পেসার রয়েছে নিউজিল্যান্ড একাদশে। ইংল্যান্ডের মত কোন স্পিনারকে একাদশে রাখেনি নিউজিল্যান্ড।
ইংল্যান্ড একাদশ : জো রুট (অধিনায়ক), ররি বার্নস, ডম সিবলি, জ্যাক ক্রলি, ওলি পপ, ড্যান লরেন্স, জেমস ব্রেসি (উইকেটরক্ষক), ওলি রবিনসন, মার্ক উড, স্টুয়ার্ট ব্রড ও জেসন এন্ডারসন।
নিউজিল্যান্ড একাদশ : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম লাথাম, ডেভন কনওয়ে, রস টেইলর, হেনরি নিকোলস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), কলিন ডি গ্র্যান্ডহোম, কাইল জেমিসন, টিম সাউদি, নিল ওয়াগনার ও ম্যাট হেনরি।
বাসস/এএমটি/১৭২৫/স্বব