বাসস ক্রীড়া-২ : নির্ধারিত সময়ে ব্রাজিলে অনুষ্ঠিত হচ্ছে কোপা আমেরিকা

107

বাসস ক্রীড়া-২
ফুটবল-কোপা আমেরিকা
নির্ধারিত সময়ে ব্রাজিলে অনুষ্ঠিত হচ্ছে কোপা আমেরিকা
সাও পাওলো, ১ জুন ২০২১ (বাসস) : আর্জেন্টিনা কিংবা কলম্বিয়া নয়, শেষ পর্যন্ত এ বছরের কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্রাজিলে। এমন তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্তা সংস্থা কনমেবল। কোভিড-১৯ এর কারনে আর্জেন্টিনা ও সামাজিক অস্থিরতার কারনে কলম্বিয়াকে যৌথ আয়োজকের স্বত্ত থেকে বাদ দিয়েছিল লাতিন ফুটবলের এই সর্বোচ্চ সংস্থা।
দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে নতুন আয়োজক খুঁজে নেবার জন্য কনমেবলের উপর চাপ থাকলেও শেষ পর্যন্ত ব্রাজিল এগিয়ে এসেছে। আর্জেন্টিনাকে আয়োজক হিসেবে বাদ দেবার পরের দিনেই কনমেবল ঘোষনা করেছে আগামী ১৩ জুন থেকে ১০ জুলাই পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী ব্রাজিলের কোপা আমেরিকা এবারের আসর অনুষ্ঠিত হবে। শিগগিরই ম্যাচের ভেন্যু ও তারিখ ঘোষনা করা হবে।
এর আগে ২০১৯ সালে ব্রাজিলে কোপা আমেরিকা অনুষ্ঠিত হয়েছিল। গত বছর এই টুর্নামেন্ট আয়োজনের নির্ধারিত তারিখ থাকলেও বৈশ্বিক করোনা মহামারীর কারনে তা এক বছর পিছিয়ে দেয়া হয়।
নতুন আয়োজক ব্রাজিল বিশ্বব্যাপীয় করোনায় ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে অন্যতম। মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় সর্বোচ্চ দেশ হিসেবে ব্রাজিলে মৃত্যু হয়েছে সাড়ে চার লাখেরও বেশী মানুষের, আক্রান্ত হয়েছে সাড়ে ১৬ মিলিয়নেরও অধিক মানুষ।
এবারই প্রথমবারের মত কোপা আমেরিকার ইতিহাসে যৌথভাবে দুটি দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়ায় টুর্ণামেন্ট আয়োজনের ঘোষনা দিয়েছিল কনমেবল। কিন্তু সামাজিত অস্থিরতায় ১০দিন আগে প্রথমে কলম্বিয়াকে আয়োজকের তালিকা থেকে বাদ দিয়ে এককভাবে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা আয়োজনের স্বত্ব দেয়া হয়। এরপর রোববার করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করায় আর্জেন্টিনাকেও আয়োজক হিসেবে বাতিল ঘোষনা করে কনমেবল।
বাসস/নীহা/১৬০০/স্বব