বাসস ক্রীড়া-১ : দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় এগুয়েরো

111

বাসস ক্রীড়া-১
ফুটবল-এগুয়েরো
দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় এগুয়েরো
মাদ্রিদ, ১ জুন ২০২১ (বাসস) : কিছুদিন ধরেই ট্রান্সফার মার্কেটে গুঞ্জন ছিল মৌসুমের শেষে ম্যানচেস্টার সিটি ছেড়ে বার্সেলোনায় যোগ দিতে যাচ্ছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও এগুয়েরো। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হলো। দুই বছরের চুক্তিতে আগামী ২০২৩ সাল পর্যন্ত বার্সেলোনায় যোগ দিয়েছেন এই তারকা ফরোয়ার্ড। বার্সেলোনার পক্ষ থেকে সোমবার এ ব্যপারে আনুষ্ঠানিক ঘোষনা দেয়া হয়েছে।
এক বিবৃতিতে বার্সা জানিয়েছে আগামী মাসে এগুয়েরোর সাথে ম্যানচেস্টার সিটির চুক্তি শেষ হবার পরেই তিনি বার্সার খেলোয়াড় হিসেবে পরিচিত হবেন। ১০০ মিলিয়ন ইউরোতে এগুয়েরোর সাথে বার্সেলোনার দুই বছরের চুক্তি হয়েছে।’
এই বিবৃতির পরপরই ক্যাম্প ন্যুর মাঠে এগুয়েরোকে আনুষ্ঠানিক ভাবে পরিচয় করিয়ে দেয়া হয়।
চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসির কাছে পরাজিত হবার দুদিন পর সিটিকে বিদায় জানিয়ে এগুয়েরো বার্সেলোনার সাথে চুক্তিতে স্বাক্ষর করলেন। ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড পোর্তোর ফাইনালে ম্যাচের শেষভাগে রাহিম স্টার্লিংয়ের পরিবর্তে মাঠে নেমেছিলেন এবং এটাই ছিল সিটির হয়ে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেললেও শিরোপার স্পর্শ পাওয়া হয়নি সিটিজেনদের।
ক্লাবের হয়ে সর্বকালের সর্বোচ্চ ২৬০ গোলের রেকর্ড গড়ে এগুয়েরো প্রায় এক দশক পর সিটি ছেড়েছেন। প্রিমিয়ার লিগের ইতিহাসে একটি ক্লাবের হয়েও তিনি সর্বোচ্চ গোল করেছেন। সিটির জার্সি গায়ে ২৭৫ ম্যাচে করেছেন ১৮৪ গোল।
সিটি ছাড়ার ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিলেন এগুয়েরো। মৌসুম শেষ হবার সপ্তাহখানেক আগে সিটি বস পেপ গার্দিওলা ইঙ্গিত দিয়েছিলেন কাতালান জায়ান্টদের সাথে এগুয়েরোর চুক্তি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ২০০৬-২০১১ সাল পর্যন্ত পাঁচ বছর এ্যাথলেটিকো মাদ্রিদে কাটানোর পর আবারো স্পেনে ফিরছেন এগুয়েরো। এই সময়ে তিনি ২০১০ সালে ইউরোপা লিগের শিরোপা জিতেছিলেন।
বার্সা আশা করছে এগুয়েরোর এই দলভূক্তিতে তার জাতীয় দলের সতীর্থ ও বন্ধু লিওনেল মেসিও এই ক্লাবে থেকে যাবেন। যদিও করোনা পরিস্থিতিতে আর্থিক দিকটি নিয়ে বার্সেলোনা বেশ দু:শ্চিন্তায় রয়েছে। গত মৌসুমে লা লিগা টেবিলের তৃতীয় স্থানে থাকা রোনাল্ড কোম্যানের দলটি ১.২ বিলিয়ন আর্থিক ক্ষতির মুখে রয়েছে। পিএসজির কাছে বিধ্বস্ত হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ থেকে বিদায় নিতে বাধ্য হয়েছিল কাতালান জায়ান্টরা। এছাড়া বিতর্কিত ইউরোপীয়ান সুপার লিগে নাম লিখিয়ে উয়েফার শাস্তির অপেক্ষায় আছে।
অধিনায়ক মেসির সাথে বর্তমান চুক্তি জুনের পরে শেষ হয়ে যাচ্ছে। এখনো নতুন কোন চুক্তিতে স্বাক্ষর করেননি এই আর্জেন্টাইন সুপারস্টার। ক্লাব সভাপতি ইয়োহান লাপোর্তা অবশ্য শুক্রবার বলেছেন, মেসির সাথে নুতন চুক্তির আলোচনা বেশ ভালভাবেই এগিয়ে যাচ্ছে। যদিও বিষয়টি এখনো পুরোপুরি সম্পন্ন হয়নি এবং আমরা এ ব্যপারে চেষ্টা চালিয়ে যাচ্ছি।’
লাপোর্তা আরো বলেছেন, মেসির সাথে চুক্তির বিষয়টি শুধুমাত্র অর্থের উপর নির্ভরশীল নয়। মেসি বার্সাকে নিয়ে অনেক বড় চিন্তা করে। সম্ভাব্য সবকিছু জয়ের চিন্তাই তার মাথায় থাকে।
কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে সড়িয়ে ব্রাজিলে অনুষ্ঠিতব্য কোপা আমেরিকার আসন্ন আসরে খেলবেন এগুয়েরো।
বাসস/নীহা/১৬০০/স্বব