বাসস দেশ-২ : জয়পুরহাটে আমের এবার বাম্পর ফলন

124

বাসস দেশ-২
আমের ফলন
জয়পুরহাটে আমের এবার বাম্পর ফলন
জয়পুরহাট, ১ জুন, ২০২১ (বাসস) : জেলার শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলে গাছে গাছে দুলছে পুষ্টিগুণ সমৃদ্ধ সুমিষ্ঠ ফল আম। আমের এবার বাম্পার ফলনের সম্ভাবনার কথা জানায় কৃষি বিভাগ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, গোপালভোগ, ল্যাংড়া, খিরসাপাত, নাকফজলি, হিমসাগর, ফজলি, বারি আম-১, বারি আম-২, বারি আম-৩ ( আ¤্রপালি), বারি আম-৪/৯ (হাইব্রিড) জাতের আম জয়পুরহাট জেলায় চাষ হয়ে থাকে। ছাড়াও কোষের বৈশিষ্ট্য অনুসারে কাঁঠাল তিন প্রকারের হয়ে থাকে । ইতোমধ্যে বাজারে নাম আসতে শুরু করেছে। খুচরা বাজারে নাকফজলি ৫৫-৬০ টাকা কেজি, ফজলি ৫৫ টাকা কেজি, খিরসাপাত ৫৫ টাকা, হিমসাগর ৫৫ টাকা ও দেশি জাতের টক আম ৪৫ টাকা কেটি বিক্রি হচ্ছে। স্থানীয় জাতের মধ্যে অত্যন্ত জনপ্রিয় জাত হচ্ছে নাকফজলি। অন্যান্য জেলায় আমের চাষ হলেও জয়পুরহাট জেলাও পিছিয়ে নেই। জেলায় ২০২০-২১ মৌসুমে ৭ শ ৭৬ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার ৮৮ মেট্রিক টন আম। আমের ইংরেজি নাম গধহমড় হলেও বৈজ্ঞানিক নাম হচ্ছে গধহমরভবৎধ রহফরপধ. আমে প্রচুর পরিমানে ক্যারোটিন, ভিটামিন ’সি’ ও ক্যালোরি রয়েছে। আয়ুবেদিক ও ইউনানী চিকিৎসায় পাকা আম ল্যাকজেটিভ, রোচক ও টনিক হিসেবে ব্যবহৃত হয়। আম লিভার বা যকৃতের জন্য উপকারি। রাতকানা ও অন্ধত্ব প্রতিরোধে পাকা এবং কাঁচা আম মহৌষধ হিসেবে কাজ করে থাকে। এ ছাড়াও আম গাছের বিভিন্ন অঙ্গের রস, কচি পাতার রস দাঁতের জন্যও উপকারি। জ্বর, বুকের ব্যথা, বহুমুত্র রোগ নিরাময়ে আম পাতার চূর্ণ বেশ উপকারি বলে জানান, জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের ইউনানী চিকিৎসক ডা: মিজানুর রহমান।
আম থেকে চাটনি, বিভিন্ন ধরনের আচার, আমসত্ব, মোরব্বা, জুস ও জেলিসহ নানা মুখরোচক খাবার তৈরি করা যায় বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি। আবহাওয়া ভালো থাকায় জেলায় এবার আমের বাম্পর ফলনের আশা করছে কৃষি বিভাগ।
বাসস/এনডি/সংবাদদাতা/১২৫০/নূসী