অধিনায়ক মুশফিক নৈপুন্যে জয় দিয়ে ডিপিএল শুরু আবাহনীর

297

ঢাকা, ৩১ মে ২০২১ (বাসস) : অধিনায়ক মুশফিকুর রহিমের নৈপুন্যে জয় দিয়ে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগে যাত্রা শুরু করলো বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আবাহনী বৃষ্টি আইনে ৭ উইকেটে হারিয়েছে পারটেক্স স্পোটিং লিমিটেডকে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এ বছরের ডিপিএল উৎসর্গ করা হয়েছে।
সদ্য শেষ হওয়া শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের ফর্ম, ঘরোয়া আসরে টেনে এনেছেন মুশফিক। তার ব্যাটিং দৃঢ়তায় জয় পেয়েছে আবাহনী।
টস জিতে প্রথমে ব্যাট করতে নামে পারটেক্স। আবাহনীর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংএ ২০ ওভারে ৫ উইকেটে ১২০ রানের বেশি করতে পারেনি পারটেক্স। আবাহনীর মেহেদি হাসান রানা ও তাইজুল ইসলাম ২টি করে উইকেট নেন।
৫৪ বলে ৯টি বাউন্ডারিতে সর্বোচ্চ ৬৫ রান করেন পারটেক্সের অধিনায়ক তাসামুল হক।
এরপর বৃষ্টির কারনে ম্যাচ জিততে ১০ ওভারে জয়ের জন্য ৭০ রানের টার্গেট পায় আবাহনী। জবাব দিতে নেমে ৭ দশমিক ২ ওভারে ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আবাহনী।
তবে এক প্রান্ত আগলে ২৬ বলে অপরাজিত ৩৮ রান করে আবাহনীর জয় নিশ্চিত করেন মুশফিক। শ্রীলংকার বিপক্ষে সিরিজের সেরা খেলোয়াড় মুশফিকের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা ছিলো। এছাড়া ওপেনার মোহাম্মদ নাইম ১৯ রান করেন। ম্যাচ সেরা হন মুশফিক।
এদিকে, বৃষ্টির কারনে বিকেএসপির দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বিকেএসপির তিন নম্বর মাঠে, মুখোমুখি হয়েছিলো ওল্ড ডিওএইচএস ও লিজেন্ডস অব রুপগঞ্জ। টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেটে ১৭১ রান করে ওল্ড ডিওএইচএস। ৫৫ বলে ৭টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৭৮ রান করেন মাহমুদুল হাসান জয়। ওল্ড ডিওএইচএসের ইনিংস শেষে বৃষ্টি নামলে পরবর্তীতে আর মাঠে গড়াতে পারেনি ম্যাচটি। ফলে পরিত্যক্ত ঘোষনা করা হয় ম্যাচটি।
বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম দোলেশ্বরের প্রতিপক্ষ ছিলো ব্রাদার্স ইউনিয়ন। টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ব্রাদার্স। প্রাইম দোলেশ্বরের বোলারদের সামনে সুবিধা করতে পারেনি তারা। বৃষ্টির কারনে খেলা বন্ধ হবার আগে ১৮ দশমিক ৪ ওভারে ৭ উইকেটে ১২৭ রান করে ব্রাদার্স।
৫০ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৪৮ রান করেন ওপেনার জুনায়েদ সিদ্দিকী। আরেক ওপেনার অধিনায়ক মিজানুর রহমান ২৩ বলে ৩১ রান করেন। প্রাইম দোলেশ্বরের শরিফুল্লাহ-কামরুল ইসলাম ২টি করে উইকেট নেন।
১২ টি দলকে নিয়ে ঢাকা লিগ শুরু হলো। তিনটি ভেন্যু – মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, বিকেএসপি-৩ এবং বিকেএসপি-৪ নম্বর মাঠে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।
করোনাভাইরাসের কারনে গেল বছর প্রথম রাউন্ডের পর লিগটি স্থগিত হয়ে যায়। তাই এবারের আসরে দলগুলোর স্কোয়াডে কোন পরিবর্তন হয়নি। গেল বছর যা ছিলো, তাই রয়েছে। আগের ক্লাবেই খেলবেন ক্রিকেটাররা। নতুন ফ্রি খেলোয়াড় (যারা আগের বছর খেলেননি) হিসেবে বিশেষ অনুমতি নিয়ে দলে যোগ দিয়েছেন সাকিব আল হাসান। টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবার লিগের ফরম্যাট পরিবর্তন হয়েছে।