বাসস ক্রীড়া-১৭ : ভাইরাসের কারণে চীন থেকে বিশ্বকাপ বাছাই দুবাইয়ে স্থানান্তরিত

101

বাসস ক্রীড়া-১৭
ফুটবল-এশিয়া-বিশ^কাপ-ভাইরাস
ভাইরাসের কারণে চীন থেকে বিশ্বকাপ বাছাই দুবাইয়ে স্থানান্তরিত
সাংহাই, ৩১ মে ২০২১ (বাসস/এএফপি) : বিশ^কাপ বাছাইপর্বের কিছু ম্যাচ অনুষ্ঠিত হবার কথা ছিল চীনে। কিন্তু করোনা ভাইরাসের কারণে সেই ম্যাচগুলো স্থানান্তরিত করা হয়েছে দুবাইয়ে। সিরিয়া ও মালদ্বীপে করোনা সংক্রমনের জেরে সোমবার এই সিদ্ধন্ত নেয়া হযেছে বলে জানায় চাইনিজ ফুটবল এসোসিয়েশন (সিএফএ)।
চীন, সিরিয়া,মালদ্বীপ, ফিলিপাইন ও গুয়ামের অংশগ্রহনে এ’ গ্রুপের সাত ম্যাচ বাঁধাগ্রস্ত হয়েছে করোনার কারণে। এই ভাইরাসের কারণে কাতার ২০২২ বিশ^কাপের বাছাইপর্ব দারুনভাবে বাঁধাগ্রস্ত হয়েছে।
এক বিজ্ঞপ্তিতে সিএফএ জানায়,‘ করোনায় আক্রান্ত সিরিয়া ও মালদ্বীপের ফুটবল দলকে অবশ্যই কঠোর কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং নির্ধারিত সুচিতে তারা ম্যাচ খেলতে পারবে না। সুঝুতে বাছাইপর্বের আবশিষ্ঠ যে ম্যাচগুলো আয়োজনের কথা ছিল সেগুলো দুবাইয়ে স্থানান্তরে এএফসির নির্দেশনার প্রতি একমত হয়েছে চীনা ফুটবল এসোসিয়েশন।
চীনের সুঝু শহরে একদিন পর ‘জৈব সুরক্ষা বলয়ে ম্যাচগুলো অনুষ্ঠিত হবার কথা ছিল। চীনা গণমাধ্যম টাইটানের খবর অনুযায়ি মালদ্বীপ ও সিরিয়ার ফুটবলাররা ইতোমধ্যে দুবাইয়ে পৌঁছে গেছে এবং তাদেরকে সেখান থেকে চীনের উদ্দেশ্যে যাত্রা করার অনুমতি দেয়া হয়নি।
মালদ্বিপের স্ট্রাইকার আলি আশফাক টুইটারে জানিয়েছেন যে তার করোনা পরিক্ষার ফল পজিটিভ এসেছে এবং বাছাইপর্বে তিনি খেলছেন না।
রোববার অনুষ্ঠিত ম্যাচে গুয়ামকে ৭-০ গোলে বিধ্বস্ত করা চীনের আগামী বৃহস্পতিবার মুখোমুখি হবার কথা ছিল মালদ্বীপের। আর সিরিয়া ও মালদ্বীপের মধ্যকার বাছাই ম্যাচ আয়োজনের কথা ছিল ৭ জুন।
গ্রুপে সিরিয়ার পরেই অবস্থান করছে দ্বিতীয় স্থানধারী চীন। বিশ^কাপের চুড়ান্ত পর্বে খেলার সুযোগ জিইয়ে রাখার জন্য প্রানপন চেস্টা চালিয়ে যাচ্ছে দেশটি। এই ম্যাচ দিয়ে ২০২৩ এশিয়া কাপের চুড়ান্ত বাছাইও সম্পন্ন হচ্ছে এবার। যেটি অনুষ্ঠিত হবে চীনে।
সিএফএর বিজ্ঞপ্তিতে বলা হয়,‘ ম্যাচের প্রস্তুতির জন্য সব ধরনের প্রচেস্টা অব্যাহত রাখবে তাদের ফেডারেশন। ’
বাসস/এএফপি/এমএইচসি/ ২০২৫/স্বব