বাসস দেশ-৩২ : বিজিএমইএ সভাপতির সাথে ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারের বৈঠক

146

বাসস দেশ-৩২
বিজিএমইএ-ব্রিটিশ- হাইকমিশন
বিজিএমইএ সভাপতির সাথে ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারের বৈঠক
ঢাকা, ৩১ মে, ২০২১ (বাসস) : ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার জাভেদ প্যাটেল গতকাল বিজিএমইএ অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সাথে সাক্ষাৎ করেছেন।
সাক্ষাৎকালে বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত বিষয়াবলী বিশেষ করে, বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই উন্নয়ন এবং শিল্পকে আরও এগিয়ে নেয়ার জন্য বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বি-পাক্ষিক সহযোগিতা সম্প্রসাারণের উপায়গুলো নিয়ে আলোচনা হয়।
বিজিএমইএ সভাপতি আলোচনাকালে বলেন, কোভিড-১৯ সংকট চলাকালে কিছু ব্রিটিশ ব্র্যান্ড বাংলাদেশ থেকে পোশাক আমদানি করলেও এখন পর্যন্ত সংশ্লিষ্ট বাংলাদেশী রপ্তানিকারকদের অনুকূলে রপ্তানি বিল পরিশোধ করেনি। এতে করে পোশাক শিল্পের ঐসব উদ্যোক্তারা সংকটে পড়েছেন। উল্লেখিত ব্র্যান্ডরা যেন অনতিবিলম্বে রপ্তানি বিল পরিশোধ করেন, সে বিষয়ে সহযোগিতা প্রদানের জন্য বিজিএমইএ সভাপতি ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারকে অনুরোধ জানান।
এ ছাড়াও আলোচনাকালে বিজিএমইএ সভাপতি ও ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার বাংলাদেশ স্বলোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের প্রেক্ষিতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার সহযোগিতা, সম্ভাব্য শূল্ক পরিবর্তন এবং স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী পর্যায়ে বাংলাদেশ কিভাবে যুক্তরাজ্যের বাজার ধরে রাখতে পারে, সে বিষয়েও মতবিনিময় করেন।
বিজিএমইএ সভাপতি বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে বন্ধুভাবাপন্ন সহযোগিতা প্রদানের জন্য ডেপুটি ব্রিটিশ হাই কমিশনারকে ধন্যবাদ জানান।
আলোচনায় ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনের কমনওয়েলথ এন্ড ডেভলপমেন্ট অফিসের কাউন্সেলর (প্রসপারিটি এন্ড ইকোনোমিক গ্রোথ ফরেন), মহেশ মিশ্রা, বিজিএমইএ সহসভাপতি মিরান আলী এবং পরিচালক মো. ইমরানুর রহমান উপস্থিত ছিলেন।
বাসস/সবি/আরআই/১৯৩৩/-এমএন