বাসস দেশ-২৮ : শ্রমিকদের কল্যাণে আমাদের সবাইকে কাজ করতে হবে : শিল্পমন্ত্রী

132

বাসস দেশ-২৮
নূরুল মজিদ-সংলাপ
শ্রমিকদের কল্যাণে আমাদের সবাইকে কাজ করতে হবে : শিল্পমন্ত্রী
ঢাকা, ৩১ মে, ২০২১ (বাসস) : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করতে হবে। সরকার নারী শ্রমিকদের সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে আসছে এবং নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।
আজ উন্নয়ন সমন্বয় এবং কেয়ার বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত সংসদ সদস্যদের অংশগ্রহণে “কর্মক্ষেত্রে হয়রানি নিরসন এবং আইএলও কনভেনশন ১৯০: বাংলাদেশ প্রেক্ষাপট” শীর্ষক ভার্চুয়াল সংলাপে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজাহান খান এমপি এবং মেহের আফরোজ চুমকী এমপি।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের পরিচালক হুমায়রা আজিজ ও শুভেচ্ছা বক্তব্য রাখেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মি. রমেশ শীল।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, শ্রমিকদের ভাল রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শ্রমিকদের সেফটি সিকিউরিটি ও ইকোনোমি নিশ্চিত করতে হবে। শ্রমিক ছাড়া মালিক থাকবে না, মালিকদের মধ্যে শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উদার মানসিকতা থাকতে হবে।
তিনি বলেন, আইএলও কনভেনশন অনুযায়ী আমরা শিল্প কারখানাসহ সব ক্ষেত্রেই শ্রমিকদের স্বার্থকে প্রাধান্য দিয়ে আসছি। কর্মক্ষেত্রে কর্মীদের নিরাপত্তা, সুরক্ষা এবং হয়রানি নিরসন করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। বিশেষ করে, কল কারখানায় নারীবান্ধব কর্মপরিবেশ তৈরিতে বর্তমান সরকার কাজ করছে। নারীর ক্ষমতায়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আমাদের এ প্রয়াস অব্যাহত থাকবে।
বাসস/সবি/এমএআর/১৯১৫/-শআ