বাসস দেশ-১৬ : দেশে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে

104

বাসস দেশ-১৬
করোনা-আপডেট
দেশে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে
ঢাকা, ৩১ মে, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৫০তম দিনে আক্রান্ত মানুষের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫৪০ জন।
এদিকে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৬ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭১০ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৫৬৭ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৫ ও নারী ১১ জন।
গতকালের চেয়ে আজ ২ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৪ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৬১৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গতকালও মৃত্যুর এই হার বিদ্যমান ছিল।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন এবং ষাটোর্ধ ১৮ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ১২ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৬ জন এবং সিলেট বিভাগে ১ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ১৭৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ২৭৭ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৪৪৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৪১ শতাংশ। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ১১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৭ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৯ লাখ ৪৭ হাজার ৫১৩ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৫৪০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ৪৩ হাজার ২৮টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ৪ হাজার ৪৮৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৬ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৬৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৯৭ জন। গতকালের চেয়ে আজ ১৭০ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৪০ হাজার ৩৭২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৪৮ শতাংশ। গত ২৯ মে থেকে সুস্থতার একই হার বিদ্যমান রয়েছে।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৮৬২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৪১৮ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৪৪৪টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২২টি ও বেসরকারি ৮১টিসহ ৫০৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ১৭৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ২৭৭ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯০১টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৭১৬/এএএ