অতীত ভুলে ইউরোতে ফ্রান্সকে এগিয়ে নিতে চান বেনজেমা

200

প্যারিস, ৩১ মে, ২০২১ (বাসস) : দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ বছর জাতীয় দলের বাইরে ছিলেন করিম বেনজেমা। কিন্তু দীর্ঘদিন পর ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে আবারো ফ্রান্স জাতীয় দলের কোচ দিদিয়ের দেশ্যমের বিবেচনায় তিনি দলে ফিরেছেন। আর এবার তাই অতীতকে পিছনে ফেলে ইউরোতে ফ্রান্সতে এগিয়ে নিয়ে যাবার ওপরই গুরুত্বারোপ করেছেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড।
বেনজেমাকে ছাড়া লেস ব্লুসরা গত ছয় বছরের নিজেদের দারুণভাবে প্রমান করেছে। ঘরের মাঠে ২০১৬ ইউরোর ফাইনালে খেললেও পর্তুগালের কাছে পরাজিত হয়েছিল। কিন্তু তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে পরাজিত করে দ্বিতীয়বারের মত শিরোপা ঘরে তুলে।
সময়ের সেরা স্ট্রাইকারদের একজন হওয়ার পরও অযাচিত এক কারণে দেশের হয়ে মাঠে নামা হচ্ছিল না বেনজেমার। অবশেষে সেই প্রতীক্ষার শেষ হতে যাচ্ছে। ফ্রান্সের হয়ে বেনজেমা সবশেষ খেলেন ২০১৫ সালের অক্টোবরে। আর্মেনিয়ার বিপক্ষে ৪-০ ব্যবধানে ফরাসিদের জয় পাওয়া সেই ম্যাচে জোড়া গোলের পাশাপাশি একটি গোলে এসিস্টও করেছিলেন। এর কিছুদিন পরই বেনজেমার বিরুদ্ধে জাতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ‘সেক্স টেপ’ দিয়ে ব্ল্যাকমেইল করার অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে ২০১৫ সালের ডিসেম্বরে ফ্রান্স দল থেকে দেশের হয়ে ৮১ ম্যাচে ২৭ গোল করা এই তারকাকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার করা হয়।
সামর্থ্য থাকা সত্ত্বেও দেশের হয়ে খেলতে না পারার হতাশা মাঝেমধ্যে পেয়ে বসত বেনজেমাকে। ২০১৬ ইউরোয় তাকে দলে না রাখায় কোচেরও সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন, ‘ফ্রান্সের বর্ণবাদী একটা অংশের চাপে মাথানত করেছেন দেশ্যম।’
দেশটির বিশ্বকাপ জয়ী কোচ ও সাবেক খেলোয়াড় দেশ্যমও বলেছিলেন, বেনজেমার অমন মন্তব্য কখনও ভুলবেন না তিনি। তবে ভবিষ্যতে যে অভিজ্ঞ এই স্ট্রাইকারকে দলে নেবেন না, তাও কখনো বলেননি তিনি।
সব কিছুকে পিছনে ফেলে জাতীয় দলের জার্সি গায়ে আবারো নিজেকে ফিরে পেতে চান ৩৩ বছর বয়সী বেনজেমা। এ সম্পর্কে তিনি সাংবাদিকদের কাছে বলেছেন, ‘যা হয়েছে তার সবই এখন অতীত। অতীত নিয়ে মানুষ সবসময়ই আফসোস করে, এটাকে আর ফিরিয়ে আনা যায়না। আমরা শুধুমাত্র অতীত থেকে নিজেদের পরিবর্তন করতে পারি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মাঠে আমি দলের জন্য কি করেছি। এই মুহূর্তে আমার একমাত্র লক্ষ্য মাঠের পারফরমেন্সে মনোনিবেশ করা এবং নিজের সেরাটা উপহার দেয়া।;
২০১৮ সালে বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা জয়ে সামনে থেকে নেতৃত্ব দেয়া ২২ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পের সাথে এবারই প্রথম মাঠে নামতে যাচ্ছেন বেনজেমা। তরুণ এই স্ট্রাইকারের প্রতি সব ধরনের শুভকামনা জানিয়ে বেনজেমা বলেছেন, ‘এমবাপ্পের সাথে আমার তুলনা করা আমি মোটেই পছন্দ করিনা। সে এখনো বয়সে তরুণ, অবশ্যই এমবাপ্পে একজন অসাধারণ খেলোয়াড়। ইতোমধ্যেই তার সাথে অনুশীলন করার সুযোগ আমি পেয়েছি। তার মধ্যে অন্য ধরনের একটি গতি আছে। গোল করার ক্ষুধা ও প্রতিভা দুটোই আছে।’
২০১৬ ইউরোর ফাইনালে ফ্রান্স পর্তুগালের কাছে পরাজিত হয়ে রানার্স-আপ হয়েছিল। আগামী ১৫ জুন মিউনিখে জার্মানীর বিপক্ষে ইউরো মিশন শুরু করা ফ্রান্স এফ-গ্রুপে পরবর্তী দুই ম্যাচে লড়বে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও হাঙ্গেরীর বিপক্ষে।