বাসস ক্রীড়া-১৩ : ক্লাবের ‘আস্থা’ না থাকায় রিয়াল মাদ্রিদ ছেড়েছেন জিদান

91

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-স্পেন-রিয়াল মাদ্রিদ-জিদান
ক্লাবের ‘আস্থা’ না থাকায় রিয়াল মাদ্রিদ ছেড়েছেন জিদান
মাদ্রিদ, ৩১ মে ২০২১ (বাসস/এএফপি): সোমবার এক খোলা চিঠিতে জিনেদিন জিদান বলেছেন, ক্লাব তার উপর আস্থা রাখতে পারছেন না- অনুভব করে রিয়াল মাদ্রিদ ছেড়ে গেছেন তিনি।
ক্রীড়া বিষয়ক দৈনিক এএসে প্রকাশিত চিঠিতে ফরাসি ওই তারকা লিখেছেন,‘ আমার মনে হচ্ছে ক্লাব আর আমার উপর খুব একটা আস্থা রাখতে পারছেনা। যেটি আমার জন্য প্রয়োজন। এ কারণে আমি ক্লাব ছেড়ে যাচ্ছি। কারণ তারা মঝারি বা দীর্ঘ মেয়াদের সমর্থন জানিয়ে আমাকে কোন প্রস্তাব দেয়নি।’
তিনি বলেন,‘ আমি জন্মগত ভাবে বিজয়ী। এখানে এসেছিলাম শিরোপা জয়ের জন্য। তবে এর বাইরেও মানবিকতা, আবেগ ও জীবন আছে। এবং আমার মনে হয় এই বিষয়গুলির মূল্য দেওয়া হয়নি, এটিও বোঝা গেল না কীভাবে একটি দুর্দান্ত ক্লাবের গতিশীল রক্ষণাবেক্ষণ করা হয়।
আমি প্রতিদিনের ভিত্তিতে যা কিছু তৈরি করেছি, খেলোয়াড়দের সঙ্গে যে সম্পর্ক গড়ে তুলেছি, তার সব কিছুই ভুলে গেছে। যদিও আমি চলে যাচ্ছি, তবে কোচিং নিয়ে আমি ক্লান্ত নই।’
এবার একটি হতাশার মৌসুম পার করল রিয়াল মাদ্রিদ। লা লিগায় নগর প্রতিবেশী অ্যাটলেটিকো মাদ্রিদের পেছনে থেকে দ্বিতীয় অবস্থান নিয়ে মৌসুম শেষ করা স্প্যানিশ জায়ান্টরা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়েছিল শিরোপা জয়ী চেলসির কাছে হেরে।
এই নিয়ে রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে দ্বিতীয় বারের মত পদত্যাগ করলেন জিদান।
১৯৯৮ সালের বিশ^কাপ জয়ী এই ফুটবল তারকা ২০১৬ সালের জানুয়ারিতে প্রথমবারের মত রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব গ্রহন করেন। দায়িত্ব গ্রহন করার পর ক্লাবটিকে ২০১৭ সালের লা লিগা শিরোপা এনে দেয়ার পাশাপাশি দলকে এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের হ্যাট্রিক শিরোপা। এরপর ২০১৮ সালের ৩১ মে তিনি রিয়ালের সঙ্গে সম্পর্ক চ্ছেদ করেন।
জুলেন লোপেতেগুইকে বরখাস্ত করার পর এক বছরেরও কম সময়ের মধ্যে ফের রিয়ালের কোচের দাযিত্বে ফিরে আসেন এবং ফের ক্লাবটিকে সফলতা এনে দেন।
চিঠিতে জিদান আরো লিখেছেন , ২০১৮ সালে ক্লাব ছেড়ে দেয়ার কারন হচ্ছে তিনি আরো বড় মাপের কোন দায়িত্ব গ্রহন করতে চেয়েছিলেন। তবে এবারের বিষয়টি সম্পুর্ন আলাদা। তিনি বলেন,‘ আমি চাই পরস্পরের মধ্যে শ্রদ্ধাবোধের মাধ্যমে কিছু অর্জন করতে। আমি পছন্দ করি অন্যান্য কোচের তুলনায় কিছুটা আলাদা থাকতে। যেমনটি ছিল সাম্প্রতিক মাসগুলোতে ক্লাব ও সভাপতির সঙ্গে।
রিয়ালের সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ ২০২২ সার পর্যন্ত ছিল। তবে ক্লাবের হয়ে বাকী এক বছর কাটাতে বার বার অস্বীকৃতি জানিযেছেন তিনি। অবশ্য বিভিন্ন সময় নিজের ঘোষণা ভাঙ্গার ইতিহাস রয়েছে জিদানের। ২০০৬ সালে বিশ^কাপে খেলার আগে ২০০৪ সালে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহনের ঘোষণা দিয়েছিলেন জিদান।
চিঠিতে তিনি বলেন,‘ দীর্ঘ ২০ বছর রিয়াল মাদ্রিদে কাটানো আমার কাছে সবচেয়ে সুন্দরতম স্মৃতি হিসেবে থাকবে। যেমনটি আমার জীবনে আর এখনো পর্যন্ত ঘটেনি। ২০০১ সালে আমাকে নিয়ে বাজি রাখায় ক্লাবটির সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজের কাছে আমি ঋণী।
বিষয়গুলো আমি আমার অন্তর থেকে বলছি। এজন্য আমি ‘পার্সির’ কাছে চির কৃতজ্ঞ।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪৬/স্বব