বাসস ক্রীড়া-৭ : ওয়াগনারের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালই ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল

102

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-ওয়াগনার
ওয়াগনারের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালই ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল
লন্ডন, ৩১ মে, ২০২১ (বাসস) : আগামী ১৮ জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লড়বে ভারত ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের বাঁ-হাতি পেসার নিল ওয়াগনারের কাছে, লংগার ভার্সনের ফাইনালটি ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সমান।
ইএসপিএনক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াগনার বলেন, ‘হ্যাঁ, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল আমার কাছে বিশ্বকাপের ফাইনালের মতো। আমি কখনও নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডে ও টি-টুয়েন্টিতে খেলতে পারেনি। তাই বিশ্বকাপের ফাইনালও খেলা হয়নি। তাই মনে হয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল বিশ্বকাপের মত।’
২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ওয়াগনারের। এরপর দেশের হয়ে ৫১টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডে বা টি-টুয়েন্টি খেলার সুযোগ পাননি ওয়াগনার।
নিউজিল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে না খেলার হতাশা রয়েছে ওয়াগনারের। বিশ্বকাপের মত বড় মঞ্চে খেলাও হয়নি তার। ২০১৫ ও ২০১৯ সালে টানা দুই ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলেছে নিউজিল্যান্ড। কিন্তু সাদা বলে খেলার সুযোগ না পাওয়ায়, বিশ্বকাপও খেলা হয়নি ওয়াগনারের।
তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, কিছুটা হলেও সেই হতাশা মুছিয়ে দিবে ওয়াগনারের। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে বিশ্বকাপের স্বাদ নিতে চান তিনি।
ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে ওয়াগনার বলেন, ‘নিউজিল্যান্ডের হয়ে সাদা বলের ক্রিকেটে কোন ম্যাচ খেলা হয়নি। সাদা বলের ফরম্যাাটে খেলার সুযোগ সম্ভবত এখন আর নেই এবং আমি মনেও করি না, কখনও এ সুযোগ আসবে। আমার সম্পূর্ণ মনোযোগ এখন টেস্ট ক্রিকেট ঘিরে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারা আমার জন্য বিশ্বকাপে খেলার মতো হবে।’
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে রোমাঞ্চকর হয়ে উঠেছেন ওয়াগনার। তিনি বলেন, ‘আমি জানি, এটাই প্রথম ফাইনাল এবং এটা নিয়ে কোন ইতিহাস নেই। তবে এটা অনেক বড় কিছুর শুরু। আমি খুবই রোমাঞ্চিত। নিশ্চিতভাবেই বিশেষ একটি উপলক্ষ হতে যাচ্ছে। সেরা দলগুলোর একটি ভারতের বিপক্ষে এক টেস্টের ফাইনাল খেলা । সেরাদের বিপক্ষে বড় মঞ্চে নিজেকে পরখ করতে পারার দারুন এক সুযোগ।’
নিউজিল্যান্ডের ৫১ টেস্টে ২১৯ উইকেট নিয়েছেন ৩৫ বছর বয়সী ওয়াগনার। ৯ বার ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন তিনি। ইনিংসে সেরা বোলিং ফিগার ৩৯ রানে ৭ উইকেট। ম্যাচে সেরা বোলিং ফিগার ৭৩ রানে ৯ উইকেট।
বাসস/এএমটি/১৭০০/-স্বব