বাসস ক্রীড়া-৬ : অলিম্পিকে দর্শকদের ভ্যাকসিনেশন কিংবা নেগেটিভ রিপোর্ট থাকতে হবে

103

বাসস ক্রীড়া-৬
অলিম্পিক-টোকিও
অলিম্পিকে দর্শকদের ভ্যাকসিনেশন কিংবা নেগেটিভ রিপোর্ট থাকতে হবে
টোকিও, ৩১ মে, ২০২১ (বাসস) : অলিম্পিকে দর্শকদের স্টেডিয়ামে প্রবেশ করতে হলে হয় করোনার ভ্যাকসিন দেয়া থাকতে হবে, নতুবা করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে, জাপানীজ বিভিন্ন গণমাধ্যমে সোমবার এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে এক সরকারী উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে টোকিওর দৈনিক ইয়োমিরি শিমবান জানিয়েছে স্টেডিয়ামের ভিতর কোন ধরনের আনন্দ উল্লাসের আয়োজন করা, খাওয়া দাওয়া, মদ্যপান নিষিদ্ধ করা হয়েছে। আয়োজকরা আগামী মাসে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে ঠিক কত সংখ্যক দর্শক প্রতিদিন প্রতিটি ভেন্যুতে প্রবেশ করতে পারবে। ইতোমধ্যেই করোনা মহামারীর কারনে বিদেশী দর্শকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। রিপোর্টে সতর্ক করে বলা হয়েছে ঘরোয়া দর্শকরা কোন ধরনের কোভিড-১৯ প্রোটোকল ভঙ্গ করলেই তাকে প্রবেশ করতে না দেয়া কিংবা স্টেডিয়াম থেকে বের করে দেয়ারও নির্দেশনা রয়েছে। যেকোন মূল্যেই গেমস চলাকালীন যেন করোনা পরিস্থিতি খারাপ হতে না পারে সেজন্য সম্ভাব্য সব ব্যবস্থাই নেয়া হয়েছে।
ভেন্যুতে প্রবেশের আগে প্রত্যেককে অবশ্যই ভ্যাকসিনেশন সার্টিফিকেট কিংবা নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে এবং এগুলো নিজ উদ্যোগে নিজস্ব অর্থায়নেই করতে হবে। প্রতিটি দর্শককে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে এবং হেলথ-চেক লিস্ট পূরন করতে হবে। একে অপরের সাথে হাত মিলিয়ে হাই-ফাইভ করতে পারবে না। দর্শকদের সারাক্ষন পর্যবেক্ষনের জন্য সিকিউরিটি গার্ড নিয়োগ দেয়া হয়েছে।
জাপানের বর্তমান ভ্যাকসিনেশন প্রোগ্রাম খুবই ধীর গতিতে চলছে। এ পর্যন্ত মাত্র আড়াই শতাংশ মানুষকে পূর্নাঙ্গ ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে।
বর্তমানে টোকিওসহ বেশ কিছু ক্লাস্টার এরিয়ায় তৃতীয় দফায় জরুরি অবস্থা বিরাজ করছে যা আগামী ২০ জুন পর্যন্ত চলবে। আগামী ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে টোকিও গেমসের পর্দা উন্মোচন হবে।
ইয়োমিরি পত্রিকাটি পরিচালিত এক জরিপে দেখা গেছে ৪৯ শতাংশ জাপানীজ নাগরিক গেমস চালিয়ে নেবার পক্ষে তাদের ইতিবাচক মত দিয়েছেন। তবে ৪৮ শতাংশ এখনো গেমস বাতিলের পক্ষে রয়েছেন। সর্বমোট ২৫ শতাংশ মানুষ সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে গেমস আয়োজনের পক্ষে মত দিয়েছেন। তবে ২৪ শতাংশ জানিয়েছেন দর্শকবিহীন স্টেডিয়ামেই গেমস আয়োজন করা হোক।
বাসস/নীহা/১৭০০/-স্বব