চট্টগ্রাম জলাবদ্ধতামুক্ত হলে প্রধানমন্ত্রীর সদিচ্ছার প্রতিফলন হবে : মেয়র

239

চট্টগ্রাম, ৩০ মে ২০২১ (বাসস) : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরবাসীকে জলাবদ্ধতা থেকে পুরোপুরি মুক্তি দিতে যদি প্রকল্প সঠিকভাবে বাস্তবায়িত হয় তাহলে প্রধানমন্ত্রীর একটি সদিচ্ছার প্রতিফলন হবে।
তাই সিটি করপোরেশন টাস্কফোর্স কমিটি এখন থেকে অন্তত ২ মাস পর সভায় মিলিত হতে হবে এবং নিয়মিত মনিটরিং করার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করবে।
মেয়র আজ রোববার সকালে নগরীর টাইগারপাসস্থ চসিকের অস্থাায়ী কার্যালয়ের সম্মেলন কক্ষে চট্টগ্রাম মহানগরীর প্রাকৃতিক খালসমূহ অবৈধ দখলদারগণকে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা ও মনিটরিং করা নিয়ে গঠিত টাস্কফোর্স কমিটির ২য় সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
কমিটির সদস্য সচিব ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সঞ্চালনায় প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দীন, কাউন্সিলর এম. আশরাফুল আলম, মো. মোরশেদ আলম, মোহাম্মদ শহীদুল আলম, হাজী নুরুল হক, মো. আব্দুল মান্নান, চসিক সচিব খালেদ মাহামুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, চউকের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস, চবকের ডেপুটি জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান, সিএমপির উপ-পুলিশ কমিশনার এসএম মোস্তাইন হোসেন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. নুরুল্লাহ নুরী, জেলা প্রশাসকের প্রতিনিধি মামুনুল আহমেদ অনিক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অয়ন কুমার ত্রিপুরা, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক নিউটন দাশ বক্তব্য রাখেন। প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম প্রজেক্টরের মাধ্যেমে কিছু প্রস্তাবনা উপস্থাাপন করেন।
মেয়র চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃক যেসব স্লুইস গেট নির্মাণ করা হচ্ছে তা সম্পন্ন হয়ে গেলে পরিচালনার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডকে দেয়া হলে তাদের অভিজ্ঞতা দিয়ে তা পরিচালনা সম্ভব হবে বলে জানান।
তিনি এই টাস্কফোর্স কমিটিতে চট্টগ্রাম ওয়াসাকে যুক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনে খালগুলোর যথাযথ রক্ষণাবেক্ষণ, দখল হওয়া খাল পুনরুদ্ধার, খাল খনন কাজ দ্রুত শুরু করা এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চলমান মেগা প্রকল্প বাস্তবায়ন কাজে দেয়া বাঁধ আগামী ১৫ দিনের মধ্যে কেটে দিতে হবে।
মেয়র বলেন, না হলে কিছুদিনের মধ্যে শুরু হতে যাওয়া বর্ষায় নগরী জলাবদ্ধতায় ডুবে যাবে। যার নমুনা ঈদের দিনে এক ঘণ্টার বৃষ্টিতে টের পাওয়া গেছে।