বাসস দেশ-৩৫ : ভূমিকম্প ঝুঁকিতে থাকা সিলেটের ২৪ ভবন বন্ধের নির্দেশ

112

বাসস দেশ-৩৫
সিলেট-ভূমিকম্প
ভূমিকম্প ঝুঁকিতে থাকা সিলেটের ২৪ ভবন বন্ধের নির্দেশ
সিলেট, ৩০ মে ২০২১ (বাসস) : সিলেট নগরীর ২৪টি ঝুঁকিপূর্ণ ভবন ও মার্কেট আগামী দশদিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সিলেট সিটি করপোরেশন। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি এড়াতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। ভবনগুলোর দোকানপাট বন্ধ রাখার পাশাপাশি বাসিন্দাদেরও অন্যত্র সরে যেতে বলা হয়েছে।
আজ রবিবার সিটি করপোরেশনের পক্ষ থেকে ২৪টি ভবনের তালিকা প্রকাশ করা হয়। বিকেলে মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট নগরীর কয়েকটি ঝুঁকিপূর্ণ মার্কেটে গিয়ে সেগুলো বন্ধের নির্দেশনা দেন। এসময় তার সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ সদস্যরা ছিলেন।
গতকাল শনিবার সাড়ে ৩ঘণ্টায় চার বার এবং আজ রবিবার ভোরে আরেক দফায় ভূকম্পন অনুভূত হয় সিলেট নগরীতে। ভূমিকম্পের মাত্রাও ছিল রিখটার স্কেলে ২ থেকে ৪ মাত্রা।
বিশেষজ্ঞরা বলছেন, বড়ধরনের ভূমিকম্পের আগে ছোট ছোট মাত্রার কম্পন অনুভূত হয়। তাই, আগামী এক সপ্তাহ সিলেটবাসীকে একটু সতর্ক থাকতে হবে।
এর প্রেক্ষাপটে ঝুঁকিপূর্ণ মার্কেট পরিদর্শন করে ব্যবসায়ীদের আগামী ১০ দিন মার্কেট বন্ধ রাখার অনুরোধ জানান মেয়র আরিফ।
তিনি জানান, সিলেট নগরীতে দফায় দফায় ভূমিকম্পের কারণে সিলেটে বড় ধরনের ক্ষয়ক্ষতির শঙ্কা রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে এসব ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে ঝুুঁকিপূর্ণ সব মার্কেট বন্ধ রাখতে হবে। মেয়রের নির্দেশনার পর এই বিষয়ে করণীয় সম্পর্কে বৈঠকে বসেছেন মার্কেটগুলোর কর্তৃপক্ষ ও ব্যবসায়ীরা।
ঝুঁকির তালিকায় থাকায় মহানগরীর ২৪ ভবনের মধ্যে রয়েছে, জেলা প্রশাসকের কার্যালয়ের উত্তর পাশের কালেক্টরেট ভবন-৩, জেল রোডস্থ সমবায় ব্যাংক ভবন, মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ভবন, সুরমা মার্কেট, বন্দরবাজারস্থ সিটি সুপার মার্কেট (সিটি করপোরেশন পরিচালিত), জিন্দাবাজারের মিতালী ম্যানশন, দরগাহ গেইটের হোটেল আজমীর, বন্দরবাজারের মধুবন সুপার মার্কেট, টিলাগড় কালাশীলের মান্নান ভিউ, শেখঘাট শুভেচ্ছা-২২৬ নম্বর ভবন, যতরপুরের নবপুষ্প ২৬/এ বাসা, চৌকিদেখির ৫১/৩ সরকার ভবন, জিন্দাবাজারের রাজা ম্যানশন, পুরানলেনের ৪/এ কিবরিয়া লজ, খারপাড়ার মিতালী-৭৪, মির্জাজাঙ্গাল মেঘনা এ-৩৯/২, পাঠানটুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর বাগবাড়ির একতা ৩৭৭/৭ ওয়ারিছ মঞ্জিল, একই এলাকার একতা ৩৭৭/৮ হোসেইন মঞ্জিল, একতা-৩৭৭/৯ শাহনাজ রিয়াজ ভিলা, বনকলাপাড়া নূরানী-১৪, ধোপাদিঘীর দক্ষিণ পাড়ের পৌরবিপণী মার্কেট ও ধোপাদিঘীরপাড়ের পৌর শপিং সেন্টার।
অভিযানকালে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘যেহেতু বড় ধরণের ভূমিকম্পের শঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাই প্রাণহানী ও ক্ষয়ক্ষতি এড়াতে আমরা ঝুঁকিপূর্ণ ভবন ও মার্কেটগুলোকে আগামী ১০দিন বন্ধ রাখতে বলেছি।’
বাসস/সংবাদদাতা/১৯৪৬/কেকে