সিলেটে ফের ভূমিকম্প অনুভূত

452

সিলেট, ৩০ মে, ২০২১ (বাসস) : সিলেটে ফের ভুমিকম্প অনুভূত হয়েছে। আজ রবিবার ভোর রাত ৪টা ৩৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এ নিয়ে সিলেটে টানা দুইদিনে ৫ বার ভুমিকম্প রেকর্ড করা হলো।
সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, রবিবার ভোর ৪টা ৩৫ মিনিটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ২ দশমিক ৮ মাত্রার এ ভূকম্পনের উৎপত্তিস্থল ছিল ঢাকা ভূমিকম্প অফিস থেকে ২০৫ কিলোমিটার উত্তর-পূর্বে, অর্থাৎ সিলেট অঞ্চলে। আগের দিন শনিবার ৪ বার এবং আজকে আবারও সিলেটে ভূমিকম্প অনুভূত হয়েছে।
সিলেটে এর আগে শনিবার (২৯ মে) পর পর ৫ বার মৃদু ভূ-কম্পন অনুভূত হয়। সেদিন সকাল ১০টা ৩৭ মিনিটে প্রথম, ১০টা ৫১ মিনিটে দ্বিতীয়, বেলা ১১টা ২৯ মিনিটে তৃতীয় এবং ১১টা ৪০ মিনিটে চতুর্থ বার ও বেলা ১টা ৫৮ মিনিটে পঞ্চম বার ভূমিকম্প অনুভূত হয়। সিলেট আবহাওয়া অফিস সূত্র জানায়, শনিবার সিলেটে ৫ বার ভূমিকম্প অনুভূত হলেও ৪ বারের ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।
আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, সাধারণত তিনটি সেন্টারে ভূ-কম্পনের ওয়েভ ধরা পড়ার পরই ভূমিকম্পের হিসাবে ধরে নেওয়া হয়। কিন্তু শনিবার সিলেটে যে ভূ-কম্পন হয়েছে তার সবগুলোই সিলেট সেন্টারে ধরা পড়েছে। এ ভূমিকম্পগুলোর তীব্রতা কম থাকায় অন্য কোথাও তা ধরা পড়েনি।
এদিকে ঘন ঘন ভূমিকম্পের কারণে শনিবার সিলেট নগরীর পাঠানটুলা দর্জিপাড়া এলাকার দুটি ছয় তলা ভবন কিছুটা হেলে পড়েছে। খবর পেয়ে পুলিশ ও সিলেট সিটি করপোরেশন (সিসিক) কর্মকর্তারা ভবন দুটি পরিদর্শন করেছে। এছাড়া এ ভূমিকম্পের কারনে সিলেটে অন্য কোথাও কোন ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।
এদিকে, দফায় দফায় সিলেটে ভূমিকম্পের বিষয় নিয়ে শনিবার (২৯ মে) সিলেট সিটি করপোরেশন জরুরী সভা করেছে এনিয়ে সিসিক একটি কন্ট্রোল রুম ও হটলাইন নম্বর চালু করা হয়েছে।
শাহজালার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, ‘ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পের বার্তা বহন করে। তাই আগামী ৩-৪ দিন সিলেটের জন্য ঝুঁকিপূর্ণ, এই সময়ে সবার সতর্ক থাকা উচিত।