বাসস ক্রীড়া-১১ : টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে অনুপ্রাণিত এলগার

115

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-এলগার
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে অনুপ্রাণিত এলগার
ডারবার, ২৯ মে ২০২১ (বাসস) : আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। এই সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে পথচলা শুরু হবে নয়া অধিনায়ক ডিন এলগারের। তাই আসন্ন সিরিজ নিয়ে সতর্ক এলগার।
ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট শুরু হবে ১০ জুন। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৮ জুন। একই দিন ইংল্যান্ডের সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের লড়াই শুরু করবে ভারত ও নিউজিল্যান্ড।
নয় দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ষষ্ঠ ও সপ্তমস্থানে ছিলো ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। ফলে ফাইনাল খেলার সুযোগ পায়নি তারা।
পরের টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রটি চালু হবার আগেই নিজ দলে পরিবর্তন ঘটাতে চান এলগার। তিনি বলেন, ‘আমাদের আরও ভালো ক্রিকেট খেলতে হবে। দলের ধারাবাহিকতা না থাকায় আমরা খুবই চিন্তিত। আমরা সামর্থ্য-দক্ষতার এমন হওয়া উচিত ছিলো না। শেষ পর্যন্ত আমরা অবশ্যই প্রতিন্দ্বন্দিতা করতে চাই এবং আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে চাই। আমাদের আরও ধারাবাহিক হতে হবে এবং আবারো দক্ষিণ আফ্রিকার মত হতে হবে।’
দক্ষিণ আফ্রিকা হওয়া বলতে তিনি বুঝিয়েছেন, ‘পেসাররা উইকেট নিবে এবং ব্যাটিং লাইন-আপে বড় স্কোর হবে। সেরা হতে, যা দেখতে অভ্যস্ত হয়েছি।’
তিনি জানান, সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো- উল্লেখযোগ্য উন্নতি করতে খেলোয়াড়রা নিজেদের বিশ্বাস রাখতে পারা।
এলগার বলেন, ‘ আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের সেই প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে এবং আবারও র‌্যাংকিংএর উপরে উঠতে হবে।’
ভবিষ্যতের কথা মাথায় রেখে, ইংলিশ কাউন্টি ক্রিকেটে কলপাক শেষে আগামী মৌসুমে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে অভিজ্ঞ খেলোয়াড়দের ফিরে আসাকে স্বাগত জানাচ্ছেন এলগার।
তিনি বলেন, ‘তারা ফিরে আসাকে ইতিবাচক হিসাবে দেখছি। যদি তারা দলে ফিরতে পারে তবে এই স্কোয়াডের জন্য বিষয়টি দারুন হবে এবং দল জ্বলে উঠবে এবং তা দলের জন্য অনুপ্রেরনামূলক হবে।’
প্রাদেশিক দল থেকে ফিরে আসা খেলোয়াড়রা হলেন- ডোয়াইন অলিভার, কাইল অ্যাবট, সিমন হার্মাও এবং স্টিয়ান ভ্যান জাইল।
গতকাল দক্ষিণ আফ্রিকার টেস্ট দলটি একত্রিত হয়েছিলো এবং সোমবার দেশ ছাড়বে তারা। সেন্ট লুসিয়ায় বিলাসবহল রিসর্টে পৌঁছানোর পর পৌঁছে চার দিনের ‘লকডাউন’ পাবে তারা। রুম ছাড়ার আগে দু’বার করোনা পরীক্ষা হবে খেলোয়াড়দের এবং ১০ জুন থেকে প্রথম টেস্টের জন্য অনুশীলন শুরু করবে দল।
২০১০ সালের পর ওয়েস্ট ইন্ডিজে কোন টেস্ট ম্যাচ খেলেনি দক্ষিন আফ্রিকা। সর্বশেষ ২০১০ সালের সফরে গ্রায়েম স্মিথের নেতৃত্বে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো প্রোটিয়ারা।
বাসস/এএমটি/১৭১০/স্বব