বাসস ক্রীড়া-১০ : তামিমকে শাস্তি

120

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-তামিম
তামিমকে শাস্তি
ঢাকা, ২৯ মে ২০২১ (বাসস) : গতকাল শ্রীলংকার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে আইসিসির আচরণবিধি লঙ্ঘনের জন্য ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবালকে।
আজ এক বিবৃতিতে আইসিসি জানায়, ওপেনার তামিম খেলোয়াড় এবং খেলোয়াড় সহায়তা কর্মীদের আইসিসি আচরণবিধির ২.৩ অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন, এটি ‘একটি আন্তর্জাতিক ম্যাচের সময় অশ্লীল ব্যবহারের সাথে সম্পর্কিত।’
ম্যাচের ১০ম ওভারে শ্রীলংকার পেসার দুসমন্থ চামিরার বলে ক্যাচ আউট হন তামিম। লংকানদের আবেদনে তামিমকে আউট দেন নন-স্ট্রাইকের আম্পায়ার। এরপর রিভিউ নেন তামিম। এরপর তৃতীয় আম্পায়ারও আউট দেন। এমন সিদ্বান্ত ভালো লাগেনি তামিমের। ফলে মাঠের মধ্যেই ক্ষোভ জানিয়ে মাঠ ছাড়েন ১৭ রান করা তামিম।
প্রথম ব্যাট করে ২৮৭ রান করে শ্রীলংকা। জবাবে চামিরার বোলিং তোপে ৪২ দশমিক ৩ ওভারে ১৮৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এতে ৯৭ রানে ম্যাচ হারে টাইগাররা।
আইসিসির বিবৃতিতে আরও জানানো হয়েছে, জরিমানার পাশাপাশি শৃঙ্খলার রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হলো তামিমের। গত ২৪-মাসের মধ্যে এটিই প্রথম অপরাধ ছিল তার।
এই অপরাধ স্বীকার করেছেন তামিম এবং আইসিসির ম্যাচ রেফারি নিয়ামুর রশিদে দেয়া শাস্তি মেনে নেন। যে কারণে আর আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।
অন-ফিল্ড মাঠের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ এবং তানভীর আহমেদ, তৃতীয় আম্পায়ার গাজী সোহেল এবং চতুর্থ আম্পায়ার মাসুদুর রহমান এই শাস্তি নিশ্চিত করেন।
লেভেল-১ ভঙ্গের কারনে সর্বনি¤œ শাস্তিই দেয়া হয়। খেলোয়াড়দের সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ এবং এক বা দুই ডিমেরিট পয়েন্ট।
বাসস/এএমটি/১৮০০/স্বব