বাসস দেশ-১২ : মানবিক মূল্যবোধ আব্দুল মতিন খসরুকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায় : মতিয়া চৌধুরী

80

বাসস দেশ-১২
খসরু-স্মরণসভা
মানবিক মূল্যবোধ আব্দুল মতিন খসরুকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায় : মতিয়া চৌধুরী
ঢাকা, ২৯ মে, ২০২১ (বাসস) : আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেছেন,অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু ছিলেন মানবিক গুণসম্পন্ন একজন আধুনিক মানুষ।
আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে জনতার প্রত্যাশা ও নাগরিক সমাজের আয়োজনে সদ্যপ্রয়াত সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মতিয়া চৌধুরী আরো বলেন, আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য প্রয়াত খসরু শুধু পেশার প্রতিই নিষ্ঠাবান ছিলেন,রাজনৈতিকভাবেও ছিলেন অন্যমাত্রায়। নিজ নির্বাচনী এলাকায় ভোটের মাধ্যমে তিনি যেভাবে অক্লান্তভাবে মানুষের ভালোবাসা পেয়েছেন, তেমনি তা ফিরিয়ে দিতে ছিলেন উদার ও অনন্য। তার কাছে এসে ফিরে যাননি কেউ,সহায়তা পেয়েছেন তারা সবসময়। শুধূ রাজনৈতিক বা সামাজিক কর্মকান্ডই নয়,পারিবারিক জীবনেও ছিলেন উদার আর কর্তব্যপরায়ন।
তিনি আরো বলেন,দলমত নির্বিশেষে সকলের যোগ্য নেতা ছিলেন তিনি। মানবিক মূল্যবোধ আর ব্যক্তিত্ব খসরুকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়।
নাগরিক সমাজের সভাপতি ব্যারিস্টার সোহরাব হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দারপ্রমুখ।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যার করে একটি অপশক্তি ষড়যন্ত্র করেছিল, দেশকে পিছিয়ে নিতে তারা দেশের আইন ও সংবিধানকে প্রশ্নবিদ্ধ করেছিল। এরকম সংকটময় মুহূর্তে শেখ হাসিনার সহযোগী হিসেবে কাজ করেছেন আব্দুল মতিন খসরু। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় শুধু আইনমন্ত্রী হিসেবেই নয়,সেসময় একজন বিজ্ঞ আইনজীবী হিসেবে এবং একজন সংসদসদস্য হিসেবে তিনি নিরলসভাবে পরিশ্রম করে গেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশের রাজনীতি করেছেন আব্দুল মতিন খসরুর। তার অসময়ে চলে যাওয়া দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন তিনি।
ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন,আব্দুল মতিন খসরু রাজনৈতিক প্রজ্ঞা আর মননশীলতায় ছিলেন অতুলনীয়। তিনি তার বর্ণাঢ্য কর্মময় জীবনে কাজ করে গেছেন আমৃত্যু। করোনা ভাইরাসের মহামারীর সময়েও জনস্বার্থে নানা ধরনের সামাজিক ও রাজনৈতিক কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। তিনি সক্রিয় ছিলেন নানা উন্নয়নমূলক কর্মকান্ডেও।
বাসস/এএসজি/এসএস/১৫৫০/কেকে