বাসস দেশ-২৬ : চট্টগ্রামে রেলের জুনিয়র অডিটরের বিরুদ্ধে টাকা আত্মসাতের প্রমাণ মিলেছে

141

বাসস দেশ-২৬
রেল-টাকা আত্মসাত
চট্টগ্রামে রেলের জুনিয়র অডিটরের বিরুদ্ধে টাকা আত্মসাতের প্রমাণ মিলেছে
চট্টগ্রাম, ২৮ মে, ২০২১ (বাসস): চট্টগ্রামে রেলওয়ে পূর্বাঞ্চলের জুনিয়র অডিটর ফয়সাল মাহবুব কর্তৃক টাকা আত্মসাতের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি।
তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের আগস্ট থেকে ২০২১ এর এপ্রিল পর্যন্ত ৯ মাসে মোটা অঙ্কের টাকা আত্মসাৎ করেছেন ফয়সাল মাহবুব। এ বিষয়ে গত ৮ মে রেলওয়ের দুইজন অফিসার ও একজন টেকনিক্যাল কর্মী দিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ।
রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ উপদেষ্টা এবং প্রধান হিসাব অধিকর্তা কামরুন নাহার শুক্রবার (২৮ মে) জানান, অডিটর ফয়সাল মাহবুবের বিরুদ্ধে প্রাথমিকভাবে অর্থ আত্মসাতের প্রমাণ পাওয়ায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। গত ২৫ মে জমা দেওয়া তদন্ত প্রতিবেদনে অভিযুক্তের বিরুদ্ধে মোটা অঙ্কের অর্থ আত্মসাতের প্রমাণ মিলিছে।
তিনি আরও জানান, গত বছরের আগস্ট থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত মোট ৭২ লাখ ৫৪ হাজার ৮২৮ টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে প্রতিবেদনে উঠে এসেছে। পুলিশ তাকে গ্রেপ্তারের পর তার সব ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। পাশাপাশি তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।
উল্লেখ্য, ফয়সাল মাহবুব নিজের নামে একাধিক একাউন্ট খুলেছিলেন। আর হ্যাকিং প্রক্রিয়ায় কর্মচারীদের বেতন-ভাতা, উৎসব ভাতা প্রভৃতির টাকা সরিয়ে নিজের একাউন্টে নিয়ে যেতেন।
গত ৮ মে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় কর্মকর্তা মো. শাহজাহানের অভিযোগের প্রেক্ষিতে ফয়সালকে আটক করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। পরদিন ৯ মে বিকেলে ফয়সালকে খুলশী থানায় হস্তান্তর করা হয়। সর্বশেষ গত ১২ মে দুদকের উপ-সহকারী পরিচালক নুরুল ইসলাম বাদি হয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) এ বিষয়ে মামলা দায়ের করেন।
বাসস/জিই/কেএস/১৯৪০/-শআ