বাসস ক্রীড়া-২ : চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে ম্যানসিটি-চেলসি

92

বাসস ক্রীড়া-২
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ-চেলসি-ম্যানসিটি
চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে কাল মুখোমুখি হচ্ছে ম্যানসিটি-চেলসি
পোর্তো (পর্তুগাল), ২৮ মে, ২০২১ (বাসস/এএফপি): দীর্ঘদিনের প্রত্যাশিত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা থেকে আর মাত্র ৯০ মিনিটের দূরত্বে অবস্থান করছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। অপরদিকে বিগত কয়েক মাসের পারপর্মেন্স দিয়ে চেলসিও বুঝিয়ে দিয়েছে অল ইংলিশ ফাইনালে জয় নিয়ে শিরোপা দখলের লড়াইয়ে পিছপা হবে না তারা। কাল শনিবার পর্তুগীজ শহর পোর্তোতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের এই ফাইনাল ম্যাচ। শেষ মুহুর্তে ফাইনালের এই ভেন্যুটি নির্ধারণ করেছে আয়োজকরা।
এই নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ক্লাবের মধ্যে তৃতীয় বারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর তিন মৌসুমের মধ্যে দ্বিতীয় অল ইংলিশ ফাইনাল। বিগত দুই দশক ধরে বিদেশী বিনিয়োগ নিয়ে আমুল পরিবর্তন ঘটিয়েছে ক্লাব দুটি। যার স্বাক্ষর তারা রেখে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগে।
কিছুদিন আগেও চেলসি ও সিটিকে সব চেয়ে বড় আসরে দেখার আশা করাটা ছিল হাস্যকর। তারা সর্বশেষ স্বল্পস্থায়ী পুর্ন সদস্যপদ প্রাপ্ত ক্লাবের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেছিল ১৯৮৬ সালে। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ওই ম্যাচে ৫-৪ গোলে জয়লাভ করেছিল চেলসি।
এটি ছিল প্রিমিয়ার লিগ ও আধুনিক চ্যাম্পিয়ন্স লিগের আগে সবচেয়ে বড় ক্লাব টুর্নামেন্ট। শুধু তাই নয়, ২০০৩ সালে রোমান আব্রাহেমোভিচ এবং ২০০৮ সালে আবুধাবির ধনকুবেরের মালিকানায় সিটি চলে যাবার আগে এটিই ছিল ক্লাব দুটির সেরা সাফল্য।
এরপর পশ্চিম লন্ডনের ক্লাবটি হয়ে উঠে অধিক ব্যয়কারী দল। ক্লাব হিসেবে এর আগে তারা শিরোপা স্বাদও পেয়েছে। ২০১২ সালে নিজেদের মাঠে টাইব্রেকারে বায়ার্ন মিউনিখকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ব্লুজরা। এরপর তারা দুইবার জয় করেছে ইউরোপা লিগের শিরোপা।
এদিকে ম্যানচেস্টার সিটি এর আগে কখনো ফাইনালে পৌঁছাতে পারেনি। মধ্যপ্রাচ্যের বিনিয়োগে ১৩ বছর ধরে পরিচালিত ক্লাবটি গার্দিওরার অধীনে বিগত ১২ বছর হতাশা উপহার দেয়ার পর শেষ পর্যন্ত ইউরোপীয় কাপ জয়ের চুড়ান্ত ধাপে পৌঁছাতে সক্ষম হয়েছে।
কোচ হিসেবে তৃতীয় বারের মত চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা প্রত্যাশি স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা বলেন,‘ আমাদের এই একই মানের দলটিই এর আগে এই আসর থেকে ছিটকে াপড়েছিল। তবে আগের প্রতিপক্ষের তুলনায় এবারের দলটির অবস্থান কিছুটা নিচে।’ একযুগ আগে বার্সেলোনার হয়ে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছিলেন গার্দিওলা।
বিগত চার মৌসুমের মধ্যে প্রিমিয়ার লিগের তিনটি শিরোপা জয় করা এবং এই মৌসুমের লিগ কাপের শিরোপা নিশ্চিত করার ক্ষেত্রে সিটির হয়ে বড় ভুমিকা রেখেেেছন কেভিন ডি ব্রুইনা ও রুবেন দিয়াস এস্তাদিও দো ড্রাগাওয়ের ফেভারিটের তালিকায় থাকবেন।
এদিকে চেলসি সর্বশেষ ছয় সপ্তাহের মধ্যে দুইবার হারিয়েছে সিটিকে। প্রথমবার তারা এফএ কাপের সেমি-ফাইনালে সিটিকে হারানোর পর ইত্তেহাদ সেটিডিয়ামে লিগ ম্যাচে হারিয়েছে দলটিকে।
জানুয়ারিতে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডকে সরিয়ে কোচ থমাস টাচেলের অধীনে আসার পর চেহারা পাল্টে যায় চেলসির। যদিও এফএ কাপের ফাইনালসহ শেষ চার ম্যাচের তিনটিতে হার দিয়ে এবারের ঘরোয়া মৌসুম শেষ করেছে চেলসি। তারপরও কোচ টাচেল বলেন,‘ এখানে আসতে পারাটা আমাদের জন্য বিশাল এক অর্জন। আর একবার যখন আপনি এমন অবস্থানে পৌঁছাতে পারবেন, তখন নিজের সেরাটাই দেয়ার চেস্টা করবেন। তবে এই মুহুর্তে সিটি ও এর কোচ পেপ সম্ভবত ইউরোপ সেরা। হয়তো বিশ^ সেরা। তাই ৯০ মিনিটের লড়াইয়ে আমাদেরকে ব্যবধান কমিয়ে ভাল করতে হবে। যেটি এর আগে করতে পেরেছি। ফুটবলেতো বটেই, ফাইনালে অসম্ভব বলতে কিছু নেই।’
কোভিড-১৯ এর ছাঁয়া পড়েছে চ্যাম্পিয়ন্স লিগের এবারের ফাইনাল ম্যাচে। শেষ মুহুর্তে ইস্তাম্বুল থেকে সরিয়ে পর্তুগালে নিয়ে আসা হয়েছে ফাইনালের ভেন্যু। যুক্তরাজ্য সরকার তুরস্ক ভ্রমনকে লাল তালিকাভুক্ত করায় তার্কিশ কর্তৃপক্ষ ফাইনাল ম্যাচ আয়োজন থেকে বঞ্চিত হয়েছে। কারণ এর ফলে অল ইংলিশ ফাইনালিস্টদের কোন সমর্থক সে দেশ ভ্রমন করতে পারতো না।
যুক্তরাজ্যের সবুজ তালিকাভুক্ত লিসবনও গত বছর শেষ মুহুর্তের সামাধান ভেন্যু হিসেবে কাজ করেছিল। এই বছর এস্তাদিও দো ড্রগাওয়ে মোট ধারণ ক্ষমতার ৩৩ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে পর্তুগাল কর্তৃপক্ষ। ফলে ৬ হাজার ক্লাব সমর্থক সহ সর্বমোট ১৬ হাজার ৫০০ দর্শক মাঠে উপস্থিত হয়ে খেলার দেখার সুযোগ পাচ্ছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬০০/-স্বব