বাসস দেশ-৫১ : বাগেরহাট উপকূলে ভেসে গেছে ৫ হাজার চিংড়ি ঘের

104

বাসস দেশ-৫১
বাগেরহাট- ইয়াস-ক্ষয়ক্ষতি
বাগেরহাট উপকূলে ভেসে গেছে ৫ হাজার চিংড়ি ঘের
বাগেরহাট, ২৭ মে, ২০২১ (বাসস) : ঘূর্ণিঝড় ইয়াস ও জোয়ারের পানির প্রভাবে জেলার উপকূলে ভেসে গেছে ৫ হাজার চিংড়ি ঘের। গত দুই দিনে জোয়ারের পানিতে এসব মাছের ঘের ভেসে যায়।
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জেলার রামপাল, মোংলা, মোরেলগঞ্জ ও শরণখোলা উপজেলার মাছ চাষিরা। এসব উপজেলার চিংড়ি চাষিরা নেট ও পাটা দিয়ে ঘের রক্ষার শেষ চেষ্টা চালাচ্ছে। তবে জেলা মৎস্য বিভাগ বলছে জোয়ারের পানি আরও বৃদ্ধি পেলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি পাবে।
বাগেরহাট মৎস্য অফিস সূত্রে জানাগেছে, জেলার রামপাল উপজেলায় ৪ হাজার ৮৩৭টি, মোংলায় ৫ হাজার ৬০১টি, শরণখোলায় ১ হাজার ৩৪২টি ও মোরেলগঞ্জ উপজেলায় ৯ হাজার ৯২০টি চিংড়ি ঘের রয়েছে। এর মধ্যে চিংড়ি ও সাদা মাছের ঘের ভেসে গেছে প্রায় ৫ হাজার। জেলায় ৭১ হাজার ৮৮৬ হেক্টর জমিতে ৮১ হাজার ৩৫৮টি বাগদা ও গলদা চিংড়ির ঘের রয়েছে। আর চিংড়ি চাষি রয়েছে ৭৯ হাজার ৭৩৬ জন।
বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এস এম রাসেল বলেন, ঘূর্ণিঝড়ের বাতাস ও জোয়ারের পানির প্রভাবে জেলার রামপাল, মোংলা, মোরেলগঞ্জ ও শরণখোলা উপজেলার প্রায় ৫ হাজার চিংড়ি ও সাদা মাছের ঘের ভেসে। তবে এমন অবস্থা চলতে থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়বে।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৫০/কেজিএ