বাসস দেশ-৪৭ : ব্ল্যাক ফাঙ্গাসে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান বিএসএমএমইউ উপাচার্যের

102

বাসস দেশ-৪৭
ব্ল্যাক ফাঙ্গাস-সতর্কতা
ব্ল্যাক ফাঙ্গাসে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান বিএসএমএমইউ উপাচার্যের
ঢাকা, ২৭ মে, ২০২১ (বাসস) : ব্ল্যাক ফাঙ্গাসে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ।
আজ বৃহস্পতিবার উপাচার্য তার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই আহ্বান জানান।
তিনি বলেন,ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই রোগ বহু পূর্ব থেকেই ছিল এবং এটা ছোঁয়াচে নয়। এটা এমন একটা জীবাণু বা ফাঙ্গাস যা সর্বব্যাপী- মাটি, পানি ও বাতাসে ছড়িয়ে থাকলেও সংক্রমণ ক্ষমতা খুবই কম।
উপাচার্য আরো বলেন, এই ছত্রাক প্রাণীদের বিষ্ঠায়, বাসী খাবার, বাসী ফল, দীর্ঘদিন ধরে সংরক্ষিত খাদ্য সামগ্রী, অপরিস্কার মাস্ক, অক্সিজেন ও আইসিইউ এর হিউমিডিফায়ারের মাধ্যমে সংক্রমিত হতে পারে। তবে, সুস্থ মানুষের এই রোগে আক্রান্ত হওয়ার আশংকা নেই। কিন্তু কোনো কারণে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গেলেই কেবল এই সংক্রমণের মাত্রা বেড়ে যেতে পারে- যেটা ১ লাখে ২০ থেকে ৩০ জন হতে পারে।
এই রোগের সুচিকিৎসা নিশ্চিত করতে লাইপোসোমাল এমফোটেরিসিন-বি ইনজেকশনের পর্যাপ্ত যোগান নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, যারা অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে ভুগছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দীর্ঘদির ধরে ভুগছেন, ক্যান্সারে আক্রান্ত রোগী, অতিরিক্ত ব্রড-স্পেকট্রাম অ্যান্টিবায়োটিকের ব্যবহার, অন্ত:সত্ত্বা মহিলা, অত্যাধিক স্টেরয়েড গ্রহণ করা রোগী, কিডনি বা অন্য অঙ্গ প্রতিস্থাপন করা রোগী এবং চরম অপুষ্টিজনিত রোগীদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। ব্লাক ফাঙ্গাস এর রাইনো অরবিটাল সেরিব্রাল ধরণটি নাক দিয়ে ঢুকে চোখ ও মস্তিষ্কে প্রবেশ করতে পারে।
এদিকে, আজ ডা. মিল্টন হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংশ্লিষ্ট প্রতিনিধিবৃন্দের সাথে এক সভায় অংশগ্রহণ করেন। সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যায় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পারস্পরিক সহযোগিতায় গবেষণামূলক কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধি,করোনা ভাইরাসসহ বিভিন্ন বিষয়ে চলমান গবেষণা কার্যক্রম এগিয়ে নেয়াসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
বাসস/সবি/এসএস/২০৩৫/আরজি