বাসস দেশ-৪৩ :চীন থেকে দেড় কোটি টিকা কিনবে সরকার

104

বাসস দেশ-৪৩
কামাল-ক্রয় কমিটি
চীন থেকে দেড় কোটি টিকা কিনবে সরকার
ঢাকা, ২৭ মে, ২০২১ (বাসস) : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে টিকার চাহিদা মেটাতে সরকার চীন থেকে দেড় কোটি কোভিড-১৯ টিকা ক্রয় করবে।
বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চ্যুয়াল সভায় চীন থেকে টিকা ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
বৈঠকশেষে মন্ত্রি পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার প্রেস ব্রিফিংয়ে বলেন,‘চীন থেকে সিনোফার্মার দেড় কোটি টিকা ক্রয় করা হবে। আশা করি জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসের প্রত্যেক মাসে আমরা ৫০ লাখ করে টিকা ক্রয় করতে পারব।’
তিনি বলেন,‘জনস্বাস্থ্য সংরক্ষণ ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকাদান অব্যাহত রাখতে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে গণচীনের তৈরি সার্স কোভ-২ টিকা কেনার অনুমোদন দেওয়া হয়েছে।’
টিকা ক্রয় প্রস্তাব অনুমোদনের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি বিশেষ আইনের আওতায় ভোলায় দুটি অনুসন্ধান কূপ এবং একটি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ খননের লক্ষ্যে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাসপ্রমের সঙ্গে বাপেক্সের চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। টার্ন-কি পদ্ধতিতে ৬৪৮ কোটি ৩৯ লাখ ১১ হাজার ৮৫০ টাকায় কূপ তিনটি খনন করে দেবে গ্যাসপ্রম।
এছাড়া ‘গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পের পিএস ওয়ান প্যাকেজের আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের কাজ পেয়েছে অস্ট্রেলিয়ার এসএমইসিআই ইন্টারন্যাশনাল ও সুইডিশ ন্যাশনাল রোড কনসালল্টিং, বাংলাদেশের এসিই কনসাল্টস ও বিসিএল অ্যাসোসিয়েটসের জয়েন্ট ভেঞ্চার। সড়ক ও জনপথ অধিদপ্তরের এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯২ লাখ ৩ হাজার ৫৯৩ টাকা।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য ৬৫৮ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকায় কমিউনিকেশন, নেভিগেশন অ্যান্ড সার্ভেইলেন্স- এয়ার ট্রাফিক সিস্টেম (সিএনএস-এটিএম) কেনার একটি প্রস্তাবও এদিন অনুমাদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। ফ্রান্সের তালিস এলিনিয়ার থেকে জিটুজি ভিত্তিতে এসব সরঞ্জাম কিনবে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।
মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং প্রকল্পের আওতায় ৬ দশমিক ৩ কিলোমিটার নদীতীর সংরক্ষণ কাজ এবং ১৪ দশমিক ৭৫০ কিলোমিটার ড্রেজিংয়ের কাজ খুলনা শিপইয়ার্ডের মাধ্যমে ৩৬৭ কোটি ২৮ লাখ ৪৮ হাজার ৯৫০ টাকায় করার অনুমোদন দেওয়া হয়েছে বৈঠকে। পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এ প্রকল্প বাস্তবায়ন করবে।
বাস্তবায়ন,পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সরকারি ক্রয়ের কাজে সক্ষমতা বৃদ্ধি এবং আরও বেশি দরদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে একটি প্রস্তাব তোলা হয়েছিল বৈঠকে।
ক্রয় কমিটি এ বিষয়ে আগে একটি মূল্যায়ন কমিটি করে দিয়েছিল। ক্রয় কাজে অধিকতর প্রতিযোগিতা সৃষ্টির জন্য পিপিএ এবং পিপিআর এর কোথায় সংশোধন আনা যায় সে বিষয়ে সুপারিশ করেছিল কমিটি। সেই সুপারিশগুলোও এদিন বৈঠকে আলোচনা করা হয়।
বিষয়গুলো আরও পর্যালোচনার জন্য অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিবের নেতৃত্বে ৭ (সাত) সদস্যের একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে এদিন। আইএমইডি, সড়ক ও জনপদ বিভাগ, পানি উন্নয়ন বিভাগ, এলজিইডিসহ আরও কয়েকটি বিভাগের প্রতিনিধিকে কমিটিতে রাখা হয়েছে।
অর্থমন্ত্রী জানান, ‘যখন কোন ক্রয় প্রস্তাব গ্রহণ করা হয়, তখন দামের ক্ষেত্রে ১০ শতাংশ হ্রাস বা বৃদ্ধির সুযোগ আমাদের রয়েছে। এখন আমরা মনে করি, বিষয়টি আরও আপডেট করা দরকার। কারণ ১০ শতাংশ প্লাস-মাইনাস করলে প্রতিযোগিতা সক্ষমতা থাকে না। সবাই একই প্রাইস সাবমিট করে।
বাসস/আরআই/২০২০/-শআ