বাসস দেশ-২৮ : ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে শ্যামনগরের ২৫০০ মৎস্য ঘের প্লাবিত ও ৪৮০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

100

বাসস দেশ-২৮
ঘূর্ণিঝড়-প্লাবিত-ক্ষতিগ্রস্ত
ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে শ্যামনগরের ২৫০০ মৎস্য ঘের প্লাবিত ও ৪৮০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত
সাতক্ষীরা, ২৭ মে, ২০২১ (বাসস) : জেলার শ্যামনগরে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ২ হাজার ৫০০ মাছের ঘের পানিতে প্লাবিত হয়েছে। এ সময়ে উপজেলার ১২টা ইউনিয়নব্যাপী ঝড়ের প্রভাবে ৪ হাজার ৮০০ কাঁচা ও আধা পাকা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ও উপজেলা মৎস্য কর্মকর্তার অফিস থেকে প্রাপ্ত তথ্য জানা গেছে।
শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা তুষার কান্তি মজুমদার জানান, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় বিভিন্ন নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ৭/৮ ফুট বৃদ্ধি পায়। এতে উপকূল রক্ষিত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেঁড়িবাধ ভেঙে ও উপচিয়ে লোনা পানি লোকালয়ে প্রবেশ করে।
এ সময়ে ১২ টি ইউনিয়নের বিশেষ করে উপকূলীয় গাবুরা, পদ্মপুকুর, মুন্সিগঞ্জ, কৈখালী ও বুড়িগোয়ালিনী ইউনিয়নে ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে ২ হাজার ৫০০ মৎস্য ঘের সম্পূর্ণ তলিয়ে একাকার হয়ে যায়। এতে ৫ কোটি টাকার চিংিড়সহ বিভিন্ন প্রজাতির সাদা মাছ পানিতে ভেসে যায়।
অপরদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শাহিনুর ইসলাম জানান, ঝড়ো হাওয়ায় ১২টি ইউনিয়নে ৪ হাজার ৮০০ কাঁচা ও আধা পাকা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তার মধ্যে ২৬৫টি কাঁচা ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয় এবং ৪ হাজার ৫০০ কাঁচা ও আধা পাকা ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়। ৫০ হাজার ৮০০ মানুষ ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান বলেন, সাতক্ষীরা রেঞ্জের আওতায় ৫টি বন স্টেশন অফিস ও ১২টি টহল ফাঁড়িতে নির্মিত মিষ্টি পানির পুকুর লোনা পানিতে তলিয়ে একাকার হয়ে গেছে।
শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আ ন ম আবুজার গিফারী বলেন, ১২টি ইউনিয়ন ব্যাপি নগদ আড়াই লাখ টাকা এবং ১ টন চাউল বরাদ্দ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সরকারি সাহায্যে অব্যাহত থাকবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৭৪৫/কেজিএ