বাসস দেশ-১৪ : ভোলা-ঢাকা নৌ রুটের লঞ্চ চলাচল স্বাভাবিক

82

বাসস দেশ-১৪
ভোলা-লঞ্চ-চলাচল-স্বাভাবিক
ভোলা-ঢাকা নৌ রুটের লঞ্চ চলাচল স্বাভাবিক
ভোলা, ২৭ মে, ২০২১ (বাসস) : ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৈরি আবহাওয়ার কারণে জেলায় বন্ধ থাকা ভোলা-ঢাকা নৌ রুটের লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে। ঝড়ের প্রভাব কেটে যাওয়ায় বিআইডব্লিউটিএ’র সদর দপ্তরের নির্দেশক্রমে আজ থেকে লঞ্চ চলাচলে এ নির্দেশনা দেয়া হয়। তবে এখানো বন্ধ রয়েছে ভোলা-বরিশালসহ অভ্যন্তরীণ রুটের এক ইঞ্জিন বিশিষ্ট ছোট লঞ্চ চলাচল। একইসাথে ভোলার দুটি রুটের সি-ট্রাকও বন্ধ রয়েছে। পরবর্তী নিদের্শনা না দেওয়া পর্যন্ত এসব নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা অব্যহত থাকবে। এদিকে আজো বন্ধ রয়েছে ভোলা-লক্ষীপুর রুটের ফেরি চলাচল ।
ভোলা বিআইডব্লিউটিএ’র সহকারী পরিচালক মো: কামরুজ্জামান দুপুর সাড়ে ১২ টায় বাসস’কে জানান, আজ ভোলার বিভিন্ন উপজেলা থেকে ঢাকার উদ্দেশ্যে যাওয়ার জন্য ১০ টি লঞ্চ প্রস্তুত রয়েছে। আবহাওয়া ভালো হওয়ায় দুই ইঞ্জিন বিশিষ্ট লঞ্চ চলাচলে অনুমোতি পাওয়া গেছে। বিকেল থেকে এসব লঞ্চ ঢাকার উদ্দেশ্যে রওনা হবে। তবে আবহাওয়া পুরোপুরি ভালো না থাকায় এক ইঞ্জিনের লঞ্চ বন্ধ থাকছে। কারণ নদী এখোনো বেশ উত্তাল রয়েছে।
তিনি আরো বলেন, ইলিশা মজু চৌধুরীর হাট রুটের লঞ্চটি দুই ইঞ্জিন হওয়ায় সেটি চলার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া ভোলা-বরিশাল, ভেলুমিয়া থেকে পটুয়াখালীর ধুলিয়া, তজুমদ্দিন থেকে মনপুরা ও দুটি সি-ট্রাক চলাচল বন্ধ রয়েছে। আজকে এসব রটের নৌ যান চলাচলের সুয্গো খুবই কম রয়েছে বলে জানান তিনি।
ভোলা-লক্ষীপুর ফেরি সার্ভিসের মেরিন অফিসার হারুন অর রশিদ বলেন, এ রুটে চলাচলকারী আমাদের ৪টি ফেরি ২৫ তারিখ থেকেই বন্ধ রয়েছে। ফেরিগুলো লক্ষীপুর সাইডের নিরাপদ অবস্থানে রয়েছে। নদীতে প্রচুর বাতাস ও রুলিং হচ্ছে। তাই আবহাওয়া উন্নত না হওয়া পর্যন্ত ফেরি চলাচল স্বাভাবিক হচ্ছেনা বলে জানান তিনি।
উল্লেখ্য, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৈরি আবহাওয়ার কারণে জেলায় গত ২৫ তারিখ বিকেল থেকে ভোলা-ঢাকা নৌ রুটসহ সকল রুটের সব ধরনের নৌ যান চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ।
বাসস/এনডি/এইচএএম/১৪০৮/নূসী