বাসস দেশ-৪৬ : ‘ইয়াস’ উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে

58

বাসস দেশ-৪৬
আবহাওয়া-পূর্বাভাস
‘ইয়াস’ উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে
ঢাকা, ২৬ মে, ২০২১ (বাসস) : ‘ইয়াস’ স্থলভাগের উপর আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে। এটি পরবর্তীতে আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে ও দূর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে উপকূলীয় উত্তর উড়িষ্যা ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আরো ঘণীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।
ঘূর্ণিঝড় ‘ইয়াস’ উত্তর-উত্তরপশ্চিম দিকে এগিয়ে আজ বিকাল ৩টায় ডামরার উত্তর এবং বালাশোরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উড়িষ্যা -পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করেছে।
আজ সন্ধ্যা ৬ টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।
এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে,শ্রীমঙ্গলে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা নিকলীতে ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা কমতে পারে।
গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টি হয়েছে বগুড়ায় ৫৪ মিলিমিটার, ময়মনসিংহে ৪৩ মিলিমিটার, কক্সবাজারে ৩১ মিলিমিটার, খুলনায় ২০ মিলিমিটার, মংলায় ২৭ মিলিমিটার, সাতক্ষীরায় ২৬ মিলিমিটার।
আগামী দুইদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে এবং তাপমাত্রা বাড়তে পারে।
বর্ধিত পাঁচদিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
ঢাকায় বৃহষ্পতিবার সূর্যোদয় ভোর ৫টা ১২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে।
বাসস/সবি/এসএস/২১৪৫/এবিএইচ