বাসস দেশ-৪১ : ঘূর্ণিঝড় ‘ইয়াস’র প্রভাবে কক্সবাজারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

137

বাসস দেশ-৪১
কক্সবাজার- ঘূর্ণিঝড় ইয়াস
ঘূর্ণিঝড় ‘ইয়াস’র প্রভাবে কক্সবাজারে বিস্তীর্ণ এলাকা প্লাবিত
কক্সবাজার, ২৬ মে, ২০২১ (বাসস) : ঘূর্ণিঝড় ‘ইয়াস’র প্রভাবে আজ জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলাসহ ছয়টি উপজেলার উপকূলীয় এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকায় একহাজারের বেশি চিংড়ি ঘের, ঘরবাড়ি, ফসলি জমি ও লবণ মাঠ পানিতে তলিয়ে গেছে।
জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সূত্রে জানা গেছে, আজ বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে জেলারকুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় বেড়িবাঁধ ভেঙ্গে জোয়ারের পানি ঢুকে অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়াও সেন্টমার্টিন দ্বীপসহ টেকনাফ, চকরিয়া, পেকুয়া, কক্সবাজার সদর উপজেলার উপকূলীয় এলাকার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৪ থেকে ৫ ফুট বৃদ্ধি পেয়ে উপকূলে আছড়ে পড়ে।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, প্রাথমিকভাবে জেলার উপকূলীয় বিস্তীর্ন এলাকা প্লাবিত হয়েছে। ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ জানার চেষ্টা করা হচ্ছে।
তিনি জানান, প্রাথমিক তথ্যে প্রায় আড়াইহাজার ঘরবাড়ি বিনষ্ট হওয়ার খবর পাওয়া গেছে। তবে এতে কেউ হতাহত হয়নি। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদেও জন্য নগদ পাঁচলাখ টাকা ও ২৮ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৯২০/এমকে