বাসস দেশ-৬২ : জীবাশ্ম জ্বালানির বিদ্যুৎ ও জ্বালানির নতুন প্রকল্প থেকে বিরত থাকতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

140

বাসস দেশ-৬২
চট্টগ্রাম – খোলা চিঠি
জীবাশ্ম জ্বালানির বিদ্যুৎ ও জ্বালানির নতুন প্রকল্প থেকে বিরত থাকতে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি
চট্টগ্রাম, ২৫ মে ২০২১ (বাসস) : বাংলাদেশে বৈশ্বিক উষ্ণতার ভয়াবহ বিপর্যয় রোধ, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় নতুন জীবাশ্ম জ্বালানির উৎপাদন ও এ সংক্রান্ত অবকাঠামোর উন্নয়ন প্রকল্প তেল, গ্যাস ও কয়লাভিত্তিক জীবাশ্ম জ্বালানির আর কোন নতুন প্রকল্প গ্রহণ না করার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে খোলা চিঠি দিয়েছে নাগরিক সমাজের প্রতিনিধিরা। সেই সঙ্গে জলবায়ু সুরক্ষায় সৌরশক্তি ও বায়ুশক্তির মতো নবায়নযোগ্য জ্বালানি খাতে গতি আনতে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ বাড়ানোরও দাবি করা হয়েছে।
আজ চট্টগ্রামের চান্দগাঁওয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ ও বাংলাদেশ বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট (বিডাব্লুজিইডি)-এর যৌথ উদ্যোগে প্রধানমন্ত্রী বরাবরে খোলা চিঠি প্রেরণ উপলক্ষে গণস্বাক্ষর অনুষ্ঠানে এসব দাবি উত্থাপন করা হয়।
গণস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এসএম নাজের হোসাইন, এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিস ইন বাংলাদেশ (এডাব) কেন্দ্রিয় কমিটির সদস্য ও নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, ক্যাব বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব দক্ষিণ জেলা সভাপতি আলহাজ আবদুল মান্নান, বনফুলের নির্বাহী পরিচালক রেজিয়া বেগম, উত্তর জেলা কৃষক লীগের দপ্তর সম্পাদক সেলিম সাজ্জাদ, চট্টগ্রাম জেলা স্কাউটস’র সহ-সভাপতি অধ্যাপক শাহনেওয়াজ আলী মির্জা, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ন সম্পাদক মুহাম্মদ জানে আলম, বোয়ালখালী ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি নুর মোহাম্মদ, ক্যাব চট্টগ্রাম মহানগরের সহ-সভাপতি আলহাজ আবু তাহের প্রমুখ।
প্রধানমন্ত্রীর কাছে প্রেরিত চিঠির দাবিগুলির মধ্যে বৈশ্বিক জলবায়ু সমস্যাকে গুরুত্ব দিয়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রকল্প গ্রহণ, জ্বালানি খাতে গৃহীত প্রকল্পে স্থানীয় পরিবেশ ও মানুষের জীবন-জীবিকার বিঘœ সৃষ্টি না করা, অনৈতিকভাবে জমিদখল না করা, ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিত করা, সাধারণ মানুষকে হয়রানি না করার দাবি করা হয়। একই সাথে বাংলাদেশের শতভাগ নবায়নযোগ্য জ¦লানি নিশ্চিত করার উদ্যোগ নেয়ার দাবি জানান নেতৃবৃন্দ।
বাসস/ জিই/কেএস/ ২১১৬/ অমি