বাসস দেশ-৬০ : বিএসটিআই’র অভিযানে বিপুল পরিমাণ নকল ফ্রুট ড্রিংকস ও কার্বনেটেড বেভারেজ জব্দ : মামলা দায়ের

82

বাসস দেশ-৬০
বিএসটিআই – অভিযান
বিএসটিআই’র অভিযানে বিপুল পরিমাণ নকল ফ্রুট ড্রিংকস ও কার্বনেটেড বেভারেজ জব্দ : মামলা দায়ের
ঢাকা, ২৫ মে, ২০২১ (বাসস) ঃ পণ্য-মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিপুল পরিমাণ নকল ফ্রুট ড্রিংকস ও কার্বনেটেড বেভারেজ জব্দ করেছে।
আজ মঙ্গলবার বিএসটিআই পরিচালিত মোবাইল কোর্ট আশুলিয়াস্থ গ্রুপ ৫০ এগ্রো ফুডস এন্ড বেভারেজের কারখানায় অভিযান চালিয়ে এসব অবৈধ পণ্য জব্দ করে। এসময় বিএসটিআই’র লাইসেন্স গ্রহণ ব্যাতিরেকে অবৈধভাবে মানচিহ্ন ব্যবহার করে ফ্রুট ড্রিংকস, কার্বনেটেড বেভারেজসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বিক্রির অপরাধে গ্রুপ ৫০ এগ্রো ফুডস এন্ড বেভারেজ’র ম্যানেজারকে ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদন্ড প্রদান করেছে।
এছাড়াও এই প্রতিষ্ঠানটি বিএসটিআই’র লাইসেন্স গ্রহণে বাধ্যতামূলক পণ্যের তালিকাভুক্ত লিচি ফ্লেভার্ড ড্রিংকস, ম্যাংগো ফ্লেভার্ড ড্রিংকস, মুড়ি, সয়াবিন তেল, চিলি পাউডার, চকলেটসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বাজারজাত করে আসছিলো। কিন্তু এসব পণ্যের উৎপাদন ও বাজারজাত করার জন্য বিএসটিআই থেকে কোন ধরণের মান সনদ গ্রহণ করা হয়নি। এমনকি মান সনদ গ্রহণের আবেদনও করা হয়নি।
বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। এতে বলা হয়, এ অভিযানে উল্লিখিত পণ্যের বিপুল পরিমাণ মোড়ক ও খালি বোতল জব্দ করা হয়। প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী জরিমানা ও মামলা করা হয়। পাশাপাশি কারখানাটি সীলগালা করা হয়েছে।
বিএসটিআই’র মহাপরিচালক (গ্রেড-১) ড. মোঃ নজরুল আনোয়ারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০৪০/এমএবি