বাসস দেশ-৪৬ : পোশাক শিল্পের জন্য ইনোভেশন সেন্টার স্থাপনে চুক্তি

112

বাসস দেশ-৪৬
ডব্লিউটিও সেল-বিজিএমইএ-চুক্তি
পোশাক শিল্পের জন্য ইনোভেশন সেন্টার স্থাপনে চুক্তি
ঢাকা, ২৪ মে, ২০২১ (বাসস) : পোশাক শিল্পের উদ্ভাবনী ও ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উদ্ভাবন ও দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘সেন্টার ফর ইনোভেশন, ইফিসিয়েনসি এন্ড ওএসএইচ’ স্থাপনের জন্য সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এবং রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে সই করেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত চুক্তি সই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন উপস্থিত ছিলেন।
এ সময় বাণিজ্যমন্ত্রী তার বক্তব্যে এলডিসি উত্তোর চ্যালেঞ্চ মোকাবেলা ও রপ্তানি দক্ষতার উন্নয়নে ইনোভেশন সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
‘ইনোভেশন সেন্টার’ স্থাপনের উদ্দেশ্য হচ্ছে তৈরি পোশাক শিল্পের জন্য এটিকে ভবিষ্যত উদ্ভাবন কেন্দ্র হিসেবে তৈরি করা, দক্ষতা এবং পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা (ওএসএইচ) প্রতিষ্ঠা করা এবং ভবিষ্যতে দেশে তৈরি পোশাক উৎপাদনে যারা নেতৃত্ব দেবেন তাদের জ্ঞান বৃদ্ধিতে কাজ করা।
এই সেন্টারের মাধ্যমে ইন্ডাস্ট্রিয়াল ও প্রোডাকশন প্লানিং প্রকৌশলী এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং স্নাতকদের ভোকেশনাল ট্রেনিং ও জব ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। থ্রিডি ডিজাইনিং এবং ভার্চুয়াল প্রোটোটাইপিংয়ের মতো প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পণ্যের উৎকর্ষতা অর্জনের মাধ্যমে শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা হবে যা সময় ও অর্থের ব্যবহার নিশ্চিত করবে।
চুক্তি সই অনুষ্ঠানে বিজিএমএই সিনিয়র সহসভাপতি এস.এম মান্নান (কচি), সহসভাপতি শহীদুল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মিরান আলী, সহসভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক এম. আহসানুল হক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/আরআই/১৯৫৫/এবিএইচ