চতুর্থবারের মত লিগ ওয়ানের শিরোপা জয় করল লিলি

195

প্যারিস, ২৪ মে, ২০২১ (বাসস/এএফপি): এ্যাঞ্জার্সকে ২-১ গোলে হারিয়ে রোববার লিগ ওয়ানের শিরোপা জিতে নিয়েছে লিলি। মৌসুমের শেষ দিনে ম্যাচে জয়ের মাধ্যমে ২০১১ সালের পর প্রথম শিরোপা নিশ্চিত করল লিলি।
ম্যাচের শুরুতে জোনাথন ডেভিডের গোল এবং পরবর্তীতে পেনাল্টি থেকে বুরাক ইলমাজের লক্ষ্যভেদ ক্রিস্টোফে গ্যাল্টিয়ারের দলটিকে এক পয়েন্টে এগিয়ে দেয় তালিকার দ্বিতীয় স্থানে থাকা প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) থেকে। একই দিন পিএসজি ২-০ গোলে হারায় ব্রেস্টকে।
ম্যাচের শেষভাগে অবশ্য এ্যাঞ্জার্সের হয়ে একটি গোল পরিশোধ করে দিয়েছিলেন এঞ্জেলো ফুলগিনি। কিন্তু লিগ ওয়ানের ইতিহাসে চতুর্থবারের মত শিরোপা জয়ের পথ থেকে লিলিকে থামাতে পারেনি স্বাগতিক ক্লাবটি।
কোভিড-১৯ মহামারির কারণে রুদ্ধদ্বার স্টেডিয়ামেই অনুষ্ঠিত হয়েছে লিগ ওয়ানের ওই ম্যাচটি। তবে ম্যাচের শেষ বাঁশি বাজার পর লিলির সমর্থকরা রাস্তায় নেমে প্রিয় দলের ওই শিরোপা জয়ের উৎসবে মেতে উঠে।
চ্যানেল প্লাসকে গ্যাল্টিয়ার বলেন,‘ এটি একটি বিরল ঘটনা। দীর্ঘ দিন ধরে প্রচুর চাপ নেয়ার পর এটি অর্জিত হয়েছে। পিএসজিকে হটিয়ে লিগ শিরোপা জয় করাটা অবশ্যই অন্যরকম। ছেলেরা ছিল অসাধারন। তারাই এই শিরোপা জয়ের মুল নায়ক। এই শিরোপা জয়ের আসল কৃতিত্ব তাদের।’
এই শিরোাপা জয়ের পাশাপাশি অ্যাওয়ে ম্যাচে জয়ের মাধ্যমে আরো একটি মাইলফলক রচনা করেছে লিলি। অর্থাৎ নভেম্বরের পর থেকে তারা অপরাজিত থেকেই শেষ করেছে এই মৌসুমটি। একই সঙ্গে পিএসজির টানা তিন লিগ শিরোপা জয়ের ধারাবাহিকতারও অবসান ঘটিয়েছে ক্লাবটি।
ম্যাচের ৯ম মিনিটেই রেনাটো সানচেজের পাসের বল বেশ ঠান্ডা মাথায় জালে জড়িয়ে দেন কানাডিয়ান তরুন তারকা ডেভিড। এটি ছিল লিগের এই মৌসুমে তার ১৩তম গোল। আগের সপ্তাহের ¯œায়ুক্ষয়ি ম্যাচে সেন্ট এতিয়েনের সঙ্গে ড্রয়ের কারণে শিরোপার জন্য গতকালের ম্যাচে জয় পাওয়া গুরুত্বপুর্ন হয়ে উঠেছিল লিলির জন্য। যে কারণে দলের মধ্যে ছির অতিরিক্ত ¯œায়ুচাপ। কিন্তু শুরুতে গোল করে দলকেও সেই চাপ থেকে মুক্ত করে দেন তিনি।
বিরতির ঠিক আগ মুহুর্তে (৪৫+১) ২১ বছর বয়সি ডেভিডকে ফাউল করার কারণেই পেনাল্টি পায় লিলি। তবে পেনাল্টি থেকে গোল করে লিলিকে ২-০ গোলে এগিয়ে দেন ইলমাজ। এটি ছিল তার ১৬তম লিগ গোল।
এদিকে রোববার অনুষ্ঠিত লিগ ওয়ানের আরেক ম্যাচে পিএসজি ৩৭ মিনিটে এগিয়ে গিয়েছিল প্রতিপক্ষ ব্রেস্টের রোমাইন ফেভরির আত্মঘাতি গোলে। এ্যাঞ্জেল ডি মারিয়ার কর্নারের বল ফিরিয়ে দিতে গিয়ে উল্টো নিজেদের জালেই জড়িয়ে দিয়েছিলেন তিনি। ম্যাচে অবশ্য ফের পেনাল্টি মিসের ঘটনা ঘটিয়েছেন ব্রাজিলীয় সুপার স্টার নেইমার। ম্যাচের ৭১ মিনিটে গোল করে পিএসজির ২-০ গোলের জয় নিশ্চিত করেন কিলিয়ান এমবাপ্পে।
ম্যাচ শেষে ফরাসি এই আন্তর্জাতিক বলেন, ‘সেখানে ভয়ের কিছু ছিল না। আমরা ইতোমধ্যে শিরোপা হাতছাড়া করেছি। এখন ভবিষ্যতের অপেক্ষাতেই থাকতে হবে।’
লিগ ওয়ানের অন্য ম্যাচে ডিজন ১-০ গোলে সেন্ট এতিয়েনকে, মন্টফিলার ২-১ গোলে নঁতেকে, নিস ৩-২ গোলে লিওকে, রেনে ২-০ গোলে নিমেসকে এবং বর্দু ২-১ গোলে রেইমসকে পরাজিত করেছে।