প্রিমিয়ার লিগ: তিনে থেকে মৌসুম শেষ করলো লিভারপুল, হেরেও চারে চেলসি, পারলো না লিস্টার সিটি

133

লন্ডন, ২৪ মে, ২০২১ (বাসস) : প্রিমিয়ার লিগের ২০২০/২১ মৌসুমের শিরোপা চার ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করে ফেলেছিল ম্যানচেস্টার সিটি। তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডেরও দ্বিতীয় স্থান আগেই নিশ্চিত হয়েছিল। কিন্তু শেষ দিনের নাটকীয়তায় বাকি ছিল শীর্ষ চারের বাকির দুই অবস্থানের। যাতে শেষ পর্যন্ত সফল হয়েছে লিভারপুল ও চেলসি।
সাদিও মানের জোড়া গোলে ক্রিস্টাল প্যালেসকে হারিয়ে শীর্ষ চার নিশ্চিত করেছে লিভারপুল। তবে এ্যাস্টন ভিলার কাছে হেরেও চারে জায়গা করে নিয়েছে চেলসি। আর অল্পের জন্য চ্যাম্পিয়নস লিগে খেলার স্বপ্নভঙ্গ হয়েছে লিস্টার সিটির। টটেনহ্যাম হটস্পারের কাছে ৪-২ গোলের পরাজয়ে শুধুমাত্র লিস্টারের শীর্ষ চারের বিদায় নিশ্চিত হয়নি, বরং এর ফলে চেলসিরও ভাগ্য খুলে গেছে।
ব্লুজ বস থমাস টাচেল স্বীকার করেছেন সৌভাগ্যই তার দলকে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেতে সহায়তা করেছে। টাচেল বলেন, ‘আমরা সৌভাগ্যবান যে টটেনহ্যাম আমাদের হয়ে কাজটা করে দিয়েছে। আমরা জিততেই এখানেই এসেছিলাম, এবং এটা অসম্ভবও ছিলনা। লিস্টারের ম্যাচটি আমাদের থেকে কিছুটা আগে হওয়ায় আমরা নিশ্চিত ছিলাম আমরাই শীর্ষ চারে থাকবো। যদিও কোন ধরনের আত্মতুষ্টি আমাদের মধ্যে ছিলনা। কিন্তু এ্যাস্টন ভিলার বিপক্ষে আমরা সেভাবে কোন ভাল সুযোগ তৈরী করতে পারিনি। আমার দলটি এখনো তরুন। খেলোয়াড়রা এখনো অনেক কিছুই শেখার চেষ্টা করছে।’
লিগের পয়েন্ট টেবিলের শেষ চার নিশ্চিত করতে নিজেদের জয় ছাড়াও লিস্টার সিটি ও চেলসির ভিন্ন ভিন্ন ম্যাচের দিকে নজর রাখতে হয়েছে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুলকে। প্রায় পুরো মৌসুম ইনজুরি আর খেলোয়াড়দের ধারাবাহিকতার অভাবে পর অবশ্য শেষ তিনে থাকার আনন্দ নিয়েই বাড়ি ফিরেছে জার্গেন ক্লপের দল। আর এটা সম্ভব হয়েছে সর্বশেষ পাঁচ ম্যাচেই জয় নিশ্চিত হওয়ায়। অথচ বছরের শুরু থেকে অল রেডসদের অবস্থা দেখে মনে হচ্ছিল সেরা চারে থাকা তাদের জন্য অসম্ভব কিছু। বিশেষ করে ঘরের মাঠ এ্যানফিল্ডে একের পর এক ব্যর্থতায় লিভারপুলকে নিয়ে সমালোচনার ঝড় শুরু হয়।
কাল ক্রিস্টালের বিপক্ষে লিভারপুলের জয়ের নায়ক ছিলেন মৌসুমজুড়ে নিজেকে খুঁজে ফেরা সেনেগালিজ তারকা সাদিও মানে। বিরতির নয় মিনিট আগে রবার্তো ফিরমিনোর কর্নার শট থেকে বল পেয়ে আলতো ছোঁয়ায় লক্ষ্যভেদ করেন এই সেনেগালিজ ফরোয়ার্ড। এরপর ৭৪ মিনিটে মোহাম্মদ সালাহর কাছ থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন। এই ব্যবধান নিয়েই শেষ হয় ম্যাচ। এই জয় সাবেক চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়নস লিগে খেলাও নিশ্চিত করে দিয়েছে।
অন্যদিকে অ্যাস্টন ভিলার কাছে ২-১ গোলে হেরেছে চেলসি। প্রথমার্ধেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় ভিলা। ৭০তম মিনিটে একটা গোল শোধ করেন বেন চিলওয়েল। বাকি সময় চেষ্টা করেও লক্ষ্যভেদ করতে পারেনি টমাস টাচেলের দল। হেরেও লিভারপুলের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে চারে থেকে শেষ করেছে ব্লুজরা।
লিভারপুল-চেলসির আনন্দের রাতে হতাশাগ্রস্থ ছিল লিস্টার শিবির। টটেনহামের কাছে ৪-২ গোলে বিধ্বস্ত হয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। আর এই পরাজয়ে চেলসির চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থাকায় পঞ্চম স্থান নিয়েই শেষ পর্যন্ত সন্তুষ্ট থাকতেন হয়েছে লিস্টারকে।
এদিকে জয় দিয়ে মৌসুম শেষ করেছে আর্সেনাল, লিডস, ওয়েস্টহ্যাম, ম্যানচেস্টার ইউনাইটেড, শেফিল্ড ইউনাইটেডও। এর মধ্যে ইউনাইটেড আগেই দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত করে রেখেছিল। ওয়েস্টহ্যাম শেষ করেছে ষষ্ঠ স্থানে থেকে। লিস্টারকে হারিয়ে টটেনহামের অবস্থান হয়েছে সাতে। আটে আর্সেনাল এবং নয়ে মৌসুমের বড় চমক লিডস। এভারটন শেষ করেছে দশে থেকে। আর অবনমন হয়েছে ফুলহ্যাম, ওয়েস্টব্রুম এবং শেফিল্ড ইউনাইটেডের।