বাসস ক্রীড়া-১ : চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করলো জুভেন্টাস, এসি মিলান, পারলো না নাপোলি

74

বাসস ক্রীড়া-১
ফুটবল-সিরি-এ
চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করলো জুভেন্টাস, এসি মিলান, পারলো না নাপোলি
মিলান, ২৪ মে, ২০২১ (বাসস) : মৌসুমের শেষ দিন পর্যন্ত অপেক্ষার অবসান শেষ পর্যন্ত দারুন দাপুটের সাথে করলো জুভেন্টাস। রোববার বোলোনিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে সিরি-এ মৌসুম শেষ করেছে। এই জয়ে আটালান্টার সাথে সমান ৭৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে আন্দ্রে পিরলোর দল।
দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের কাছে শেষ ম্যাচে ২-০ গোলে পরাজিত হয়ে তৃতীয় স্থান ধরে রেখেই চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করেছে আটালান্টা। এদিকে ঘরের মাঠে হেলাস ভেরোনার সাথে ১-১ গোলে ড্র করে জুভেন্টাসের থেকে এক পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে থাকা নাপোলি ইউরোপার লিগের জায়গা নিশ্চিত করেছে। ফ্র্যাংক কেসির দুই পেনাল্টিতে কাল এসি মিলানের জয় নিশ্চিত জয়। এই জয়ে নগর প্রতিদ্বন্দ্বী ও লিগ চ্যাম্পিয়ন ইন্টার মিলানের থেকে ১২ পয়েন্ট পিছিয়ে ২০১৩-১৪ মৌসুমের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেয়েছে সিরি-এ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা এসি মিলান।
মিলান কোচ স্টিফানো পিওলি বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জনের পাশাপাশি দ্বিতীয় স্থানটি এবার আমাদের প্রাপ্য ছিল। পুরো লিগেই আমরা শীর্ষে থেকেই সামনে এগিয়ে গেছি। দূর্ভাগ্যবশত: গত রোববার আমাদের কালিয়ারির সাথে পয়েন্ট হারাতে হয়েছিল। আমি সত্যিই দারুন খুশী। এজন্য আমি পুরো ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই, কারন তাদের কারনেই আমাদের এই অর্জন সম্ভব হয়েছে।’
আগেই টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছির আটালান্টা। কালকের ম্যাচটি ছিল শুধুমাত্র আনুষ্ঠানিকতার। তবে মিলানকে হারাতে পারলে সিরি-এ টেবিলের দ্বিতীয় স্থানটি অন্তত নিশ্চিত হতো। এর আগের ম্যাচে কোপা ইতালিয়ান ফাইনালে তারা জুভেন্টাসের কাছে পরাজিত হয়ে হতাশ হয়েছিল।
জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলোর বিবেচনায় কাল মূল একাদশে ছিলেন না ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তার পরিবর্তে আক্রমনভাগের নেতৃত্ব দিয়েছেন পাওলো দিবালা ও আলভারো মোরাতা। যাদের সাথে আরো ছিলেন ফেডেরিকো চিয়েসা ও ডিয়ান কুলুসেভিস্কি। পিরলো বলেন, ‘আমার কাছে অপসন ছিল, বুধবারের ম্যাচের পর রোনাল্ডো কিছুটা পরিশ্রান্ত ছিল। যদিও ম্যাচ খেলার ফিটনেস তার মধ্যে ছিল। কিন্তু আমি তার পরিবর্তে অন্যদের বেছে নিয়েছি। আমার দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় আছেন, যে কারনে দল বাছাইয়ে আমাকে অনেক সময় হিমশিম খেতে হয়।’
চিয়েসা, মোরাতা ও আদ্রিয়েন র‌্যাবিয়তের গোলে ২০১২ সালের পর প্রথমবারের মত ইউরোপীয়ান সর্বোচ্চ আসর থেকে ছিটকে পড়ার শঙ্কা থেকে বেরিয়ে আসে জুভেন্টাস। ৬ মিনিটেই কুলুসেভিস্কির ক্রসে চিয়েসার গোলে শুরু, এরপর প্রথমার্ধেই মোরাতা ও র‌্যাবিয়তের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় তুরিনের জায়ান্টরা। গত সপ্তাহে কোপা ইতালিয়াতেও গোল করেছিলেন জিয়েসা। এবারের প্রতিযোগিতায় সব মিলিয়ে ইতালিয়ান ফরোয়ার্ডের এটি ১৫তম গোল। ৪৭ মিনিটে মোরাতার দ্বিতীয় গোলে ব্যবধান বাড়ে। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে রিকার্ডো ওরসোলিনির এক গোলে ব্যবধানই শুধু কমিয়েছে বোলোনিয়া।
নেপলসে ৬০ মিনিটে আমির রাহমানির গোলে এগিয়ে গিয়েছির নাপোলি। এই গোলে একসময় মনে হয়েছিল শীর্ষ চারে থেকেই লিগ শেষ করতে যাচ্ছে নাপোলি। কিন্তু নয় মিনিট পর সফরকারীদের হয়ে গোল পরিশোধ করেন ডেভিড ফারায়োনি। গত মৌসুমেও অল্পের জন্য ইউরোপীয়ান সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতায় খেলতে পারেনি জেনারো গাত্তুসোর দল। এবারও তার পুনরাবৃত্তি হলো।
বারগামোতে উত্তেজনাপূর্ন ম্যাচে তারকা স্ট্রাইকার জøাটানা ইব্রাহিমোভিচকে ছাড়া শেষ পর্যন্ত মিলানই জয়ী হয়েছে। বিরতির তিন মিনিট পর প্রথম পেনাল্টি থেকে কেসি কোন ভুল করেননি। এরপর ইনজুরি টাইমে আবারো স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেছেন।
সাসুলোর কাছে ২-০ গোলে পরাজিত হবার পরে নাপোলির সাথে ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে ষষ্ঠ স্থানে থাকা ল্যাজিও। এদিকে স্পেজিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে সপ্তম স্থানে থেকে লিগ শেষ করেছে রোমা।
দিনের শুরুতে সান সিরোতে মৌসুমের শেষ ম্যাচে উদিনেসকে ৫-১ গোলে বিধ্বস্ত করে ১১ বছর পর সিরি-এ লিগের শিরোপা উদযাপন করেছে ইন্টার মিলান। চার ম্যাচ হাতে রেখেই এন্টোনিও কন্টের দল ক্লাব ইতিহাসের ১৯তম শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছিল। কাল এই শিরোপা উৎসবে হাজারখানেক সমর্থক মাঠে উপস্থিত ছিলেন মাঠের বাইরে অবশ্য আরো প্রায় চার হাজার ইন্টার সমর্থককে উল্লাস করতে দেখা গেছে।
বাসস/এএসজি/নীহা/১৫০০/স্বব