বাসস দেশ-১০ : ঘূর্ণিঝড়ে পরিণত ‘ইয়াস’; সব সমুদ্র বন্দরে সতর্কতা

97

বাসস দেশ-১০
আবহাওয়া-বিশেষ-সতর্কতা
ঘূর্ণিঝড়ে পরিণত ‘ইয়াস’; সব সমুদ্র বন্দরে সতর্কতা
ঢাকা, ২৪ মে, ২০২১ (বাসস) : ঘূর্ণিঝড়টি ঘণীভূত হয়ে ‘ইয়াস’ এ পরিণত হয়েছে। ঘূর্র্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুদ্ধ রয়েছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তর পশ্চিম দিকে এগিয়েছে ।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড়টি একই এলাকায় (১৬ দশমিক ৬ ডিগ্রি অক্ষাংশ এবং ৮৯ দশমিক ৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে) অবস্থান করছে।
আবহাওয়াবিদ আরিফ হোসেন বাসস’কে জানান, এই সময়ে সাগর উত্তাল রয়েছে। দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সমুদ্রে বিচরণ না করতে বলা হয়েছে।
আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিলে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে উত্তর-উত্তর পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে।
বাসস/নিজস্ব/এসএস/১৩১০/-আসাচৌ