বাসস দেশ-৪৭ : ভোলায় ৭০৯টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে

80

বাসস দেশ-৪৭
ভোলা-ঘূর্ণিঝড় ইয়াস
ভোলায় ৭০৯টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে
ভোলা, ২৩ মে, ২০২১ (বাসস) : ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলার লক্ষ্যে জেলায় ৭০৯টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।এখানে মোট পাঁচলাখ ৩৬ হাজার মানুষ আশ্রয় গ্রহণ করতে পারবেন। এছাড়া ঝুঁিকপূর্ণ ৪০ টি স্পট থেকে তিনলাখ ১৮ হাজার মানুষকে সরিয়ে নেয়া হবে।
আজ রোববার বিকাল সাড়ে ৪ টায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো. তৌফিক ইলা-হী চৌধুরী এসব তথ্য জানান।
জেলা প্রশাসক জানান, দুর্যোগ মোকাবেলায় জেলায় মোট ৭৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে স্যালাইন, ঔষুধসহ অন্যান্য ব্যবস্থা। জেলায় একটি ও সকল উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা থাকবে। এখান থেকে ঝড়ের সব ধরনের তথ্য পাওয়া যাবে।দুর্যোগকে কেন্দ্র করে কেউ যদি গুজব ছড়ায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে থাকবে।
তিনি আরও জানান, জেলায় ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় ১৩হাজার স্বেচ্ছাসেবক মাঠে কাজ করবেন।
সভায় আরও বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুজিত হাওলাদার, জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু মো. এনায়েত উল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজাহারুল ইসলাম, রেডক্রিসেন্ট সোসাইটির জেলা ইউনিটের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম, ভোলা প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম. হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু প্রমুখ।
বাসস/এনডি/এইচএএম/২১৩০/এমকে