আট বিভাগে মাঝারী ধরনের তাপপ্রবাহ বইছে : বৃষ্টিপাতে কমবে তাপমাত্রা

1101

ঢাকা, ২৩ মে, ২০২১ (বাসস) : আট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বইছে। বৃষ্টিপাত হলে কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা।
আজ সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপমাত্রা বইছে। এই তাপপ্রবাহ কিছু কিছু স্থানে প্রশমিত হতে পারে।
আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত বাড়তে পারে। এর ফলে সারাদেশে তাপমাত্রা কমতে পারে।
অন্যদিকে সৃষ্ট লঘুচাপটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করে তা ঘণীভূত হয়ে প্রথমে সুষ্পষ্ট লঘুচাপে এবং পরবর্তীতে আরো ঘণীভূত হয়ে দুপুর ১২ টায় একই এলাকায় নি¤œচাপে পরিণত হয়েছে।
এটি আরো ঘণীভূত হয়ে গভীর নি¤œচাপ এবং পরবর্তীতে ঘূর্ণীঝড়ে পরিণত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। লঘুচাপের বাড়তি অংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।
পূর্বাভাসে বলা হয়, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রপাতসহ বৃষ্টি হতে পারে। আগামী পাঁচদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
এদিকে সর্বোচ্চ তাপমাত্রা খুলনায় ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা কক্সবাজারে ২৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫ টা ১৩ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩৮ মিনিটে।
এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।