বাসস দেশ-২৮ : করোনার অজুহাতে প্রকল্পের কাজে শৈথিল্য দেখানোর সুযোগ নেই : প্রাণিসম্পদ মন্ত্রী

98

বাসস দেশ-২৮
রেজাউল-এডিবি
করোনার অজুহাতে প্রকল্পের কাজে শৈথিল্য দেখানোর সুযোগ নেই : প্রাণিসম্পদ মন্ত্রী
ঢাকা, ২৩ মে, ২০২১ (বাসস) : করোনাভাইরাসের মহামারির অজুহাতে প্রকল্পের কাজে শৈথিল্য দেখানোর কোন সুযোগ নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।
তিনি আজ রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে ২০২০-’২১ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্ত মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা জানান।
রেজাউল বলেন, “প্রকল্প বাস্তবায়নে আন্তরিকতা, একাগ্রতা, সততা ও আত্মনিয়োগের পাশাপাশি দেশপ্রেম অপরিহার্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিরাম পরিশ্রম করে মহামারিকালে দেশকে বড় বড় অনেক রাষ্ট্রের চেয়ে ভালো অবস্থানে নিয়ে গেছেন। সে জায়গা আপনাদের ধারণ করতে হবে। রাষ্ট্রের জনগণকে কতটা সেবা দিচ্ছেন, এটা মনে রাখতে হবে।”
তিনি বলেন, “প্রকল্প সংশ্লিষ্টদের কোন নেতিবাচক কর্মকান্ডের দায় মন্ত্রণালয় বহন করবে না। সকল অনুশাসন যথাযথভাবে প্রতিপালন করতে হবে। প্রাণিসম্পদ খাতে জীবন্ত উপাদান নিয়ে আমাদের কার্যক্রম পরিচালনা করতে হয়। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।”
তিনি আরো বলেন, “ তাই প্রকল্পের কাজে মন্থর গতি ও মনিটরিং ঘাটতি কোনভাবেই কাম্য নয়। প্রকল্পের কাজ বাস্তবায়নে শৃঙ্খলা ও কাজের ধারাবাহিকতা বজায় রাখতে হবে। কাজ সম্পাদন ছাড়া কোনভাবেই প্রকল্পের অর্থ ব্যয় করা যাবে না।”
মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা.শেখ আজিজুর রহমান, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আবদুল জলিল, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুল মতিনসহ পরিকল্পনা শাখার কর্মকর্তা ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক এবং পরিকল্পনা কমিশন ও আইএমইডি প্রতিনিধিরা সভায় অংশগ্রহণ করেন।
সভায় ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্ত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ উপখাতে প্রাণিসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নাধীন ১৯টি, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের বাস্তবায়নাধীন ১টি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের বাস্তবায়নাধীন ৭টিসহ মোট ২৭ টি প্রকল্পের চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।
এ প্রকল্পসমূহের চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত আর্থিক অগ্রগতি ৫৫ দশমিক ৯৫ শতাংশ, যেখানে জাতীয় গড় অগ্রগতি ৪৯ দশমিক ৯ শতাংশ।
বাসস/সবি/এমএএস/১৮৩০/এবিএইচ