বাসস ক্রীড়া-১২ : টোকিও অলিম্পিকে থাকছেন না ৮০০ মিটারে দুইবারের চ্যাম্পিয়ন রুডিশা

84

বাসস ক্রীড়া-১২
অলিম্পিক-৮০০ মিটার-রুডিশা
টোকিও অলিম্পিকে থাকছেন না ৮০০ মিটারে দুইবারের চ্যাম্পিয়ন রুডিশা
নাইরোবি, ২৩ মে, ২০২১ (বাসস/এএফপি): ইনজুরির কারণে আসন্ন টোকিও অলিম্পিকে অংশগ্রহন করতে পারছেন না ৮০০ মিটার দৌঁড়ে বর্তমান ও দুই বারের চ্যাম্পিয়ন কেনিয়ার ডেভিড রুডিশা। শনিবার বার্তা সংস্থা এএফপিকে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।
৮০০ মিটারের বিশ^রেকর্ডধারী এই অ্যাথলেট বলেন,‘ দীর্ঘ সময় আমি ট্র্যাকে নামতে পারছি না। এই কারণে টোকিও অলিম্পিকে শিরোপা ধরে রাখার মিশনের জন্যও আমি প্রস্ততি নিতে পারিনি।
২০১২ ও ২০১৬ সালের অলিম্পিকের স্বর্ন জয় করা এবং ২০১১ ও ২০১৫ সালের বিশ^ চ্যাম্পিয়নশীপে শিরোপা লাভ করা কেনিয়ার এই অ্যাথলেট বলেন,‘ এটাই জীবন। এটাই ক্রীড়া। একজন ক্রীড়াবিদ হিসেবে আমি সব ধরনের প্রতিবন্ধকতাকে মেনে নিয়েছি।’
২০১২ সালের লন্ডন অলিম্পিকের ফাইনালে ১ মিনিট ৪০.৯১ সেকেন্ড সময় নিয়ে বিশ^ রেকর্ড গড়া রুডিশা ২০১৯ সালে গুরুতর সড়ক দূর্ঘটনায় পতিত হন। ২০২০ সালের মে মাসে যখন তিনি ট্র্যাকে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন তখন পশ্চিম কেনিয়ার কিলগোরিসে নিজ বাড়ীর পাশ দিয়ে হেঁটে যাবার সময় বাঁ পায়ের গোড়ালিতে আঘাত পান তিনি।
এএফপিকে রুডিশা বলেছেন ট্র্যাকে ফেরার আর কোন আশা করছেন না তিনি। তবে এই বিষয়ে ভবিষ্যতে সিদ্ধান্ত নেয়ার জন্য সময় দরকার।
অলিম্পিকে অংশ গ্রহনকারী কেনিয়া দলের কোন ট্রায়ালই এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি। আগামী ১৭ থেকে ১৯ জুন নাইরোবিতে এটি অনুষ্ঠিত হবার কথা রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/-স্বব